প্রথমবার যৌথ সামরিক মহড়ায় চীন-বাংলাদেশ, উদ্বেগে ভারত

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪ ১৬:০০; আপডেট: ১২ মে ২০২৪ ২১:৪৭

- ছবি - ইন্টারনেট

প্রথমবার একসঙ্গে সামরিক মহড়া করতে চলেছে চীন ও বাংলাদেশ। এবার সামরিক ক্ষেত্রেও ঢাকার সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে উদ্যোগী হয়েছে বেইজিং।

সাম্প্রতিক সময়ে ভারতের উদ্বেগ বাড়িয়ে ঢাকায় আনাগোনা বেড়েছে চীনা কর্মকর্তাদের। ফলে বন্ধুদেশের উপর কতটা প্রভাব বিস্তার করছে ‘ড্রাগন’ সেদিকেই তীক্ষ্ণ নজর রাখছে নয়াদিল্লি।

চীনের সরকারি সংবাদমাধ্যম সিনহুয়া সূত্রে জানা গিয়েছে, আগামী মে মাসের গোড়ায় যৌথ সামরিক মহড়ার আয়োজন করেছে চীন ও বাংলাদেশে। এনিয়ে চীনের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র সিনিয়র কর্নেল উ কিয়ান জানিয়েছেন, মে মাসে পিপলস লিবারেশন আর্মির একটি দল ঢাকায় যাচ্ছে।

দুদেশের বাহিনী একসঙ্গে মহড়ায় অংশ নেবে। প্রতিরক্ষা ক্ষেত্রে বেইজিং-ঢাকা সহযোগিতার পরিসর এবং ব্যবহারিক আদান-প্রদান বৃদ্ধি করার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। জানা গিয়েছে, যৌথ এই মহড়ার নাম দেয়া হয়েছে, ‘চীন-বাংলাদেশ গোল্ডেন ফ্রেন্ডশিপ ২০২৪’।

কূটনীতিকদের মতে, বাংলাদেশের উপর চীনের প্রভাব বিস্তার মোটেই ভালোভাবে নিচ্ছে না ভারত। দু’দেশের বন্ধুত্ব আগামিদিনে কোন পর্যায়ে যায় সেদিকে তীক্ষ্ণ নজর রাখছে নয়াদিল্লি। তাই নাম না করলেও এই সামরিক মহড়া নিয়েও প্রতিক্রিয়া দিয়েছে ভারত সরকার।

সাংবাদিক বৈঠক করে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখোপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছেন, ‘আমাদের প্রতিবেশী দেশ অথবা অন্য যে কোনও প্রান্তের সব ঘটনার উপরেই আমরা নজর রাখি। বিশেষ করে সেই ধরনের ঘটনা, যা আমাদের অর্থনীতি ও নিরাপত্তায় প্রভাব ফেলতে পারে।’

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করেন শেখ হাসিনা। টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেয়ার পর তাকে শুভেচ্ছা জানিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বার্তা দিয়েছিলেন ঢাকার সঙ্গে একযোগে ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পে কাজ করার। তার পর থেকেই বাংলাদেশকে কাছে টানতে আরও মরিয়া হয়ে উঠেছে বেইজিং। আর গোটা ঘটনাপ্রবাহের উপর নজর রয়েছে ভারতের। কারণ ভারত বরাবর এ প্রকল্পের বিরোধিতা করে এসেছে। কারণ, চীনা প্রকল্পের একটি অংশ গিয়েছে আজাদ কাশ্মীরের উপর দিয়ে।

সূত্র: সংবাদ প্রতিদিন



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top