মাস্ক না পরলে জেলও হতে পারে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০ ২২:১৫; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৮

মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের প্রেস ব্রিফিং।

বিশ্ব মহামারী করোনাভাইরাস মোকাবেলায় কঠোর অবস্থানে সরকার। মহামারীর মধ্যে ঘরের বাইরে মাস্ক ছাড়া বের হলে জরিমানা করা হবে। এতেও লোকজন সতর্ক না হলে ভ্রাম্যমাণ আদালত সাজা দেবে, যেতে হতে পারে কারাগারে। এমন সতর্কতা এসেছে সরকারের পক্ষ থেকে। 

সোমবার (৩০ নভেম্বর) মন্ত্রিপরিষদের মিটিং শেষে এমন তথ্যই জানান পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

গণমাধ্যমকে সচিব জানান, সবার মাস্ক ব্যবহার নিশ্চিত করতে শক্ত অবস্থানে সরকার। ইতিমধ্যে সংশ্লিষ্টদের ‘কঠোর অবস্থানে’ যাওয়ার নির্দেশনাও দেয়া হয়েছে।

পূর্বে থেকেই এ সপ্তাহ থেকে মাস্কের বিষয়ে কড়াকড়িতে যাওয়ার কথা বলা হয়েছিল বলে জানান তিনি। তিনি বলেন, আগেই আমরা বলেছি– এ সপ্তাহ থেকে আরেকটু স্ট্রং অ্যাকশনে যাব। আমার মনে হয় মাস্ক ব্যবহারে ঢাকার বাইরে কিছুটা ইতিবাচক সাড়া পাওয়া গেছে। ডিসিরা বলছেন, জেলা সদরে মানুষ মোটামুটি সতর্ক হচ্ছে।

সচিব জানান, ঢাকা শহরের সব বাসিন্দা এখনো এই বিষয়ে সচেতন হননি। তিনি বলেন ‘কেউ মাস্ক না পরে বাইরে এলে জরিমানা করা হবে। ফাইন দিতে হবে ৫০০ টাকা।  এখন থেকে ম্যাক্সিমাম ফাইন করা হবে। এতেও কাজ না হলে আমরা আরও ইনস্ট্রাকশন দেব, বলেছি সর্বোচ্চ জরিমানা করতে।’

এর পরেও যদি এমন নির্দেশনা অমান্য করা হয় এর ফলাফল কি জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘তার পরে জেলে যেতে হবে, লোকজন যদি সতর্ক না হয় আর কি করা যাবে। আমরা তো ঝুঁকি নিতে পারি না, আমাদের যতটুকু সম্ভব করতে হবে, আমরা বলে দিয়েছি।’

এদিকে, স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে সারা দেশে যেভাবে ভ্রাম্যমাণ আদালত চলছে, সেভাবে আরও ৭-১০ দিন চালিয়ে এর পর থেকে তাদের আরও কঠোর শাস্তি দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

প্রসঙ্গত, চীনের উহান থেকে বিশ্বময় ছড়িয়ে পড়া ভাইরাসটি দেশে প্রথম সনাক্ত হয় গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top