জুলাই স্মৃতি ফাউন্ডেশন থেকে যেভাবে দেওয়া হবে আর্থিক সহযোগিতা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০৪; আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৪

ছবি: সংগৃহিত

ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত ও আহতদের সহায়তার জন্য গঠিত জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ত্রাণ তহবিল থেকে ১০০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।

এক সপ্তাহের মধ্যে আহতদের আর্থিক সহায়তা শুরু হবে এবং পরবর্তীতে এককালীন ও মাসিক হিসেবে আর্থিক সহায়তা করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় ফরেন একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি এবং মুগ্ধর জমজ ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে সেক্রেটারি (সম্পাদক) করে সাত সদস্যের জুলাই ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ গঠন করা হয়।

নাহিদ ইসলাম জানান, এখন পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ছাত্র-জনতার অভ্যুত্থানে প্রায় ৮০০ শহীদ এবং ২০ হাজারের বেশি আহত হওয়ার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ৭০০ পরিবারের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছে, সকল পরিবারের সঙ্গে যোগাযোগ শেষ হলে স্মরণসভা করা হবে।

বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, প্রধান উপদেষ্টা চাইলে যেকোনো খাতে ডোনেট করতে পারেন। এই ফান্ডটি আমরা সরকারি ত্রাণ তহবিল থেকে শুরু করলাম। এখন দেশের সবার কাছে ডোনেশনের জন্য আহ্বান জানাচ্ছি। সরকারের জায়গা থেকেও বিভিন্ন উদ্যোগ সেটি আলাদাভাবে নেওয়া হয়ে থাকবে।

নাহিদ বলেন, আমরা আজকেই প্রধান উপদেষ্টার কাছ থেকে ১০০ কোটি টাকার চেকটি গ্রহণ করেছে। আমি দেশবাসীকে অনুরোধ করব এবং যারা দেশের বাইরে আছে তাদেরকেও বলব যে, আপনাদের দান আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যারা ইতোমধ্যে আহত অবস্থায় আছে, ক্রিটিকাল অবস্থায় আছে, তাদের চিকিৎসা খুব দ্রুত শুরু করা আপনাদের এ অনুদান খুবই গুরুত্বপূর্ণ। কারণ, চিকিৎসা যত বিলম্বে হবে, দেরি করে হবে তাদের আহত সংখ্যা তত বাড়বে। আপনাদের সকল কাছে অনুরোধ করব, যত দ্রুত সম্ভব আমাদের ফান্ডের পাশে এসে দাঁড়ান। দান করা শুরু করেন।

দেশে বা বিদেশ থেকে কোনও ফান্ড এসেছে কিনা, আসলে তা কত টাকা— এমন প্রশ্নের জবাবের নাহিদ বলেন, আজকের সরকারের কাছ থেকে ১০০ কোটি টাকার চেক নিয়ে কার্যক্রম শুরু করলাম। আজকে আনুষ্ঠানিকভাবে সকলের কাছে আহ্বান জানাচ্ছি।

আহতদের জন্য এবং নিহতদের পরিবারকে কি পরিমাণ আর্থিক সহযোগিতা দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা নাহিদ বলেন, এখনো সিদ্ধান্ত হয়নি। আগামীকাল (বুধবার) এ নিয়ে বৈঠক হবে। সেখানে সিদ্ধান্ত হতে পারে।

সংবাদ সম্মেলনে মাহবুবর রহমান স্নিগ্ধ, কমিটির সদস্য ও উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া উপস্থিত ছিলেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top