স্থানীয় সরকার নির্বাচনে বিএনপির প্রার্থী মনোনয়ন

কঠোর নির্দেশনা দিয়ে তৃণমূলে ফের চিঠি

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২০ ১৪:২৭; আপডেট: ১৮ মে ২০২৪ ১৯:৩৬

স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী মনোনয়নের বিষয়ে কঠোর নির্দেশনা দিয়ে ফের তৃণমূলে চিঠি দিয়েছে বিএনপি। একই আসনে একাধিক প্রার্থীকে মনোনয়নের জন্য সুপারিশ করা যাবে না।

পাশাপাশি প্রার্থীর রাজনৈতিক পরিচয়, বর্তমান দলীয় অবস্থান এবং মামলার বিবরণও কেন্দ্রে জমা দিতে হবে। উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিটিতে স্থানীয় পর্যায়ের পাঁচজন নেতা আলোচনাক্রমে প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশের আগের নিয়ম বহাল রেখেই নতুন করে আরও ৩টি নির্দেশনা দেয়া হয়।

রোববার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠি সারা দেশের জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়নের শীর্ষ নেতাদের কাছে পাঠানো হয়। এতে বলা হয়, জেলা/উপজেলা/পৌরসভা/ইউনিয়ন পরিষদের বিলুপ্ত কিংবা স্থগিত কমিটির কোনো নেতা মনোনয়নের জন্য আবেদনপত্রে সুপারিশ করতে পারবেন না। দায়িত্বপ্রাপ্ত কোনো নেতা একই আসনে একাধিক প্রার্থীকে মনোনয়নের জন্য সুপারিশ করতে পারবেন না।

মনোনয়নের জন্য নির্ধারিত ফরমের সঙ্গে আবেদনকারীর রাজনৈতিক পরিচয়, বর্তমান দলীয় অবস্থান, রাজনৈতিক অভিজ্ঞতা, রাজনৈতিক মামলার বিবরণ এবং বিভিন্ন নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে অংশগ্রহণসহ বিভিন্ন তথ্যাদি ছক মোতাবেক প্রস্তুত এবং ক্ষেত্রমতে জেলা/উপজেলা/পৌরসভার সভাপতি/সাধারণ সম্পাদক/আহ্বায়ক কর্তৃক প্রতিস্বাক্ষরপূর্বক অবশ্যই জমা দিতে হবে।

চিঠিতে এ তিন নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করার জন্য দায়িত্বপ্রাপ্ত নেতাদের অনুরোধ করা হয়।

এক প্রশ্নের উত্তরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী মনোনয়নের জন্য তৃণমূল নেতাদের আরও কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

তৃণমূল নেতারা যেন আরও কার্যকরভাবে দায়িত্ব পালন করতে পারেন সেজন্য এই নির্দেশনা দেয়া হয়।

সূত্র জানায়, শনিবার অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে স্থানীয় সরকার নির্বাচন নিয়ে আলোচনা হয়। এ সময় দলীয় প্রার্থী মনোনয়নের জন্য এই তিনটি নির্দেশনার বিষয়ে সিদ্ধান্ত হয়।

স্থানীয় সরকার নির্বাচনে প্রথমবারের মতো ধানের শীষ প্রতীকের প্রার্থী নির্ধারণের ক্ষমতা পান বিএনপির তৃণমূল নেতারা।

এক্ষেত্রে প্রার্থী মনোনয়নে বিএনপি নতুন নীতিমালা প্রণয়ন করে, যা গত সেপ্টেম্বরে তৃণমূলে পাঠানো হয়। এর মধ্যে বিভিন্ন উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। দলের একজন নীতিনির্ধারক যুগান্তরকে বলেন, এসব নির্বাচনে প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে কেন্দ্রে কিছু অভিযোগ আসে।

অনেক জায়গায় তৃণমূল নেতারা একক প্রার্থী ঠিক করতে না পেরে একাধিক নাম কেন্দ্রে পাঠিয়েছে এবং বলেছে, একাধিক নামের মধ্যে যেন একক প্রার্থী নির্ধারণ করে নেয়া হয়। এতে অনেক সময় স্থানীয়ভাবে জনপ্রিয়, দলের ত্যাগী ও পরীক্ষিত নেতারা বাদ পড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

যে কারণে নতুন নির্দেশনায় কঠোরভাবে বলা হয়েছে তৃণমূল নেতারা একক প্রার্থীই মনোনয়নের জন্য সুপারিশ করে তা কেন্দ্রে পাঠাবে। তিনি আরও বলেন, এছাড়াও কয়েকটি জায়গা থেকে অভিযোগ এসেছে দলের ত্যাগী, পরীক্ষিত ও মামলা-হামলার শিকার নেতাদের প্রার্থী হিসেবে সুপারিশ করা হয়নি।

এজন্য এবার তৃণমূল নেতারা যাকে প্রার্থী হিসেবে সুপারিশ করবেন তার রাজনৈতিক পরিচয়, বর্তমান দলীয় অবস্থান, রাজনৈতিক অভিজ্ঞতা, রাজনৈতিক মামলার বিবরণ পাঠাতে বলা হয়েছে। যাতে প্রার্থীর বিষয়ে দলের কেউ প্রশ্ন তুলতে না পারেন।

এর আগে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নে একটি নীতিমালা ১৮ সেপ্টেম্বর কেন্দ্র থেকে বিএনপির তৃণমূল নেতাদের কাছে পাঠানো হয়। তাতে বলা হয়, উপজেলা পরিষদ নির্বাচনে জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহ্বায়ক ও সদস্য সচিব/১নং যুগ্ম আহ্বায়ক (২ জন), উপজেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও ১নং সাংগঠনিক সম্পাদক অথবা আহ্বায়ক, সদস্য সচিব ও ১নং যুগ্ম আহ্বায়ক-এই ৫ জন আলোচনাক্রমে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন।

পৌরসভা নির্বাচনের ক্ষেত্রে জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহ্বায়ক ও সদস্য সচিব/১নং যুগ্ম আহ্বায়ক (২ জন), পৌরসভা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও ১নং সাংগঠনিক সম্পাদক অথবা আহ্বায়ক, সদস্য সচিব ও ১নং যুগ্ম আহ্বায়ক পরস্পর আলোচনা করে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন।

এছাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনের ক্ষেত্রে উপজেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহ্বায়ক ও সদস্য সচিব/১নং যুগ্ম আহ্বায়ক (২ জন), ইউনিয়ন বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহ্বায়ক, সদস্য সচিব ও ১নং যুগ্ম আহ্বায়ক আলোচনাক্রমে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন।

তৃণমূল নেতাদের সুপারিশ অনুযায়ী প্রার্থী চূড়ান্ত করা হবে। এই নীতিমালা বহাল রেখেই নতুন করে আরও তিনটি নির্দেশনা দিল বিএনপি।



বিষয়: রাজনীতি


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top