রিভিউ আবেদন শুনানির উদ্যোগ নেবে রাষ্ট্রপক্ষ

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০ ১৪:৫৫; আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৫

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনফাইল ছবি

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল ঘোষণা বহাল রেখে সর্বোচ্চ আদালতের দেওয়া রায় পুনর্বিবেচনার (রিভিউ) বিষয়ে শুনানির উদ্যোগ নেবে রাষ্ট্রপক্ষ। অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সোমবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

আইন অনুসারে এখন সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল নেই বলেও মনে করেন রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) বিরুদ্ধে আর্থিক অনিয়ম ও অসদাচরণের অভিযোগ এনে ‘সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের’ মাধ্যমে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন ৪২ জন নাগরিক। তাঁরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে আবেদনও করেছেন।

৪২ নাগরিকের আবেদন বিষয়ে এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘সংবিধানের ১১৮ অনুচ্ছেদে (নির্বাচন কমিশন প্রতিষ্ঠা) কী আছে? সুপ্রিম কোর্টের বিচারককে যেভাবে অপসারণ করা যাবে, নির্বাচন কমিশনারদেরও সেভাবে করা যাবে। এখন তো সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল নেই। ষোড়শ সংশোধনীর মাধ্যমে অন্য ব্যবস্থা প্রবর্তন হয়েছিল।’ এই আইন কর্মকর্তা বলেন, ‘হাইকোর্ট ষোড়শ সংশোধনী বাতিল করে দিল। আপিল বিভাগ তা বহাল রাখলেন। এর বিরুদ্ধে রিভিউ করা হয়েছে। এখন রিভিউ বিচারাধীন।’


৪২ নাগরিকের আবেদনের প্রক্রিয়া আইনসিদ্ধ কি না, এমন প্রশ্নে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘কীভাবে দিয়েছেন ওনারা জানেন, কেননা ওনারা দিয়েছেন। আইনে এখন তো সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল নেই। কোর্ট খোলার (অবকাশ শেষে ৩ জানুয়ারি আদালত খুলছে) পরই রিভিউ শুনানির উদ্যোগ নেওয়া হবে।’

কোনো বিচারকের বিরুদ্ধে অভিযোগ এলে কী প্রক্রিয়ায় অপসারণ করা হবে—এমন প্রশ্নে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘মামলার (রিভিউ) শুনানি শেষ হলে সিদ্ধান্ত হবে কোন প্রক্রিয়ায় হবে। রিভিউ শুনানি না হওয়া পর্যন্ত বিষয়টি চূড়ান্ত হয়নি। তাহলে এখন বিষয়টি মাঝখানে আছে। এটা শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাবে না।’ অপর প্রশ্নে অ্যাটর্নি জেনারেল বলেন, এ কারণে ‘সাংবিধানিক শূন্যতা বিরাজ করছে না’।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালে বর্তমান সরকারের আমলে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। ২০১৬ সালের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন। এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। ২০১৭ সালের ৩ জুলাই তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৭ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ সর্বসম্মতিতে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে রায় দেন। এই রায় পুনর্বিবেচনা চেয়ে রাষ্ট্রপক্ষ রিভিউ আবেদন করে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top