খালেদা জিয়ার করোনার কোনো উপসর্গ নেই : চিকিৎসক

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১ ১৭:৩৬; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ২০:৩৪

খালেদা জিয়া -

'আজকে ম্যাডামের করোনা আক্রান্তের ১৪তম দিন শেষ হয়েছে' উল্লেখ করে বিএনপির ভাইস চেয়ারম্যান ও বেগম জিয়ার চিকিৎসক ডা. এ জেড এম জাহিদ বলেছেন, আপনারাসহ দেশবাসী তার (খালেদা জিয়ার) যেটা নিয়ে চিন্তিত থাকে, সেই স্যাচুরেশন সব সময় ৯৭ ও ৯৮-এর মধ্যে থাকে। আজকেও সেটাই ছিলো।খাবারের রুচি আগেও ভালো ছিলো, এখনো আছে। গত তিন দিন ধরে তার নরমাল টেম্প্যারেচার আছে। তার চেস্টেও কোনো সমস্যা নাই। একদম ক্লিয়ার। কফ-কাশি কিছুই নেই। অর্থাৎ করোনার কোনো উপসর্গ নেই। শুধু মাত্র অল্প শারীরিক দুর্বলতা আছে।আপনাদের মনে রাখতে হবে, এই ভাইরাসে যারা আক্রান্ত হয় তাদের বেশ দীর্ঘসময় শারীরিক দুর্বলতা থাকে।

বুধবার রাত ১২টার দিকে বেগম খালেদা জিয়ার বাসভবন ফিরোজা থেকে বের হয়ে তার এই চিকিৎসক এসব কথা জানান। এর আগে রাত সাড়ে ৯টার দিকে ফিরোজায় প্রবেশ করেন বেগম খালেদা জিয়ার চিকিৎসক ডা. এ জেড এম জাহিদ ও ডা. মোহাম্মদ আল মামুন।


ডা. এ জেড এম জাহিদ বলেন, দিন-দিন ম্যাডামের (খালেদা জিয়া) শারীরিক দুর্বলতা কিছুটা কমে আসছে। গতকালের চেয়ে আজকে তার শারীরিক দুর্বলতা অনেক কম। তিনি নিজেই বলছেন, গতকালের চেয়ে আজকে তিনি আরো বেশি ভালো বোধ করছেন। কাজেই ১৪তম দিনে এসে একজন চিকিৎসক হিসেবে বলতে পারি, তার অবস্থা অনেকটা উন্নতি হয়েছে। তার অবস্থা শুধু স্থিতিশীল নয়, তার থেকেও তিনি প্রতিদিন অল্প অল্প করে উন্নতি লাভ করছেন। আগামী ২-১ দিনের মধ্যে তার কিছু ব্লাড টেস্ট করা হবে। আগামী সপ্তাহে তার পরবর্তী করোনা টেস্ট করা হবে।

এসময় তিনি আরো বলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া দেশবাসীর জন্য দোয়া করছেন এবং তিনি নিজেও দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন, যেন পূর্ণ আরোগ্য লাভ করতে পারেন।

খালেদা জিয়া শঙ্কামুক্ত কিনা জানতে চাইলে ডা. জাহিদ বলেন, আসলে ঠিক আগের যে করোনা ছিল, সেটার একটা নিয়ম ছিল, শুরু হয়ে আস্তে আস্তে চলে যাওয়ার। কিন্তু এখন নতুন যে ভ্যারিয়েন্ট এসেছে (যেটা দক্ষিণ আফ্রিকা) তাতে দেখা যাচ্ছে যে রোগী ভালো হয়ে যাওয়ার পরও বিভিন্ন সমস্যা দেখা যাচ্ছে। এখন আমারা বলছি, তার করোনা টেস্ট করবো, সেটার কী রিপোর্ট আসবে? আমাদের মনে রাখতে হবে করোনা আক্রমণ করলে যেমন পজেটিভ আসে, আবার করোনা মৃত হয়ে থাকলেও তখন কিন্তু পজেটিভ হয়। অর্থাৎ অনেক সময় ফলস পজেটিভও হয় আবার ফলস নেগেটিভও হয়। কাজেই সার্বিকভাবে ধরলে তার অবস্থা উন্নতি হয়েছে বলা যায়।

এসময় সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে ডা. জাহিদ বলেন, আমেরিকার ডোনাল্ড ট্রাম্পসহ ভারত,পাকিস্তানের অনেক নেতা, ভূটানের রাজা-রানী করোনায় আক্রান্ত হয়েছেন। এই ভাইরাস বিভিন্নভাবে প্রবেশ করতে পারে। তবে ভবিষ্যতে আমাদের আরো সর্তক থাকতে হবে। যাতে আবার এই ভাইরাসটা এখানে (খালেদা জিয়ার) বাসায় ঢুকতে না পারে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top