কমছে সরকারীভাবে করোনা পরীক্ষার ফি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০ ২১:১৪; আপডেট: ১৬ মে ২০২৪ ০৭:২৭

ফাইল ছবি

দেশে মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরুর পর সরকার বিনামূল্যে পরীক্ষা করালেও পরবর্তীতে ফি নির্ধারিত করে দেয় সরকার। এবার সেই নির্ধারিত ফি কমাতে যাচ্ছে সরকার।

সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, হাসপাতালে কোভিড-১৯ পরীক্ষা করালে ফি লাগবে ১০০ টাকা। আর বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে ফি দিতে হবে ৩০০ টাকা।

এর আগে হাসপাতালে বা বুথে গিয়ে পরীক্ষা করালে ফি দিতে হতো ২০০ টাকা। আর বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে ফি দিতে হতো ৫০০ টাকা।

ফি কমানোর বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম। তিনি জানান, মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, মন্ত্রী ফাইলে স্বাক্ষর করলেই প্রজ্ঞাপন জারি হবে।

বিনামূল্যে করোনা পরীক্ষায় ফি বাসানোর পরেই স্বাস্থ্য বিশেষজ্ঞদের সমালোচনার মুখে পড়ে সরকার। অন্যদিকে, ফি নির্ধারণের পর পরীক্ষার হারও কমতে থাকে।

যদিও ভিন্ন হিসাব বেসরকারি হাসপাতাল গুলোতে। তারা আগে থেকেই পরীক্ষার জন্য সাড়ে তিন হাজার টাকা নিচ্ছে। আর বেসরকারিভাবে বাসা থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য লাগছে সাড়ে চার হাজার টাকা।

প্রসঙ্গত, দেশে মহামারী প্রাদুর্ভাব শুরু হলে সরকারিভাবে বিনা ফিতে এই পরীক্ষা করা হতো। পরে ২৯ জুন এতে ফি আরোপ করে প্রজ্ঞাপন জারি করে সরকারের স্বাস্থ্যসেবা বিভাগ।

এসএইচ

 

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top