হজের প্রাক-নিবন্ধনের শেষ সময় ৩০ সেপ্টেম্বর

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০ ১৮:২৭; আপডেট: ১৫ মে ২০২৪ ০২:০৩

ফাইল ছবি

করোনা ভাইরাস প্রাদুর্ভাবে এ বছর যারা হজে যেতে পারে নি তারা অগ্রাধিকার ভাবে আগামী বছর হজে যাবে। আগামী বছর হজের জন্য প্রাক-নিবন্ধন প্রক্রিয়া ও শুরু হয়েছে। অন্যদিকে ধর্ম মন্ত্রণালয় প্রাক-নিবন্ধনের নির্দিষ্ট সময় বেঁধে দিয়েছেন।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে যেসব ব্যক্তি আগামী বছর হজে অংশ নিতে চায় তাদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রাক-নিবন্ধন করতে হবে। এ পর্যন্ত ১ লাখ ৬২ হাজার ৩২০ জন প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৬০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৫৮ হাজার ৯৬০ জন প্রাক-নিবন্ধন করেছেন।

করোনায় বাধাগ্রস্ত ব্যক্তিরা আগামী বছর অগ্রাধিকার পেলে ও যারা টাকা ফেরত দিয়েছেন তারা এই সুযোগ থেকে বঞ্চিত হবেন। হজ অফিস জানিয়েছে, যারা টাকা ফেরত নিয়েছেন তাদের হজে যেতে হলে আবার প্রাক-নিবন্ধন করতে হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যেই তা করতে হবে।

বিশ্ব মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাবে এ বছর সীমিত সংখ্যক মুসল্লী দিয়েই আদায় হয় এবারের হজ। সৌদি আবরের সঙ্গে বাংলাদেশ সরকারের চলতি বছরের চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জনের হজ করার কোটা নির্ধারিত ছিল। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার এবং সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত ছিল। কিন্তু মহামারি করোনা ভাইরাসের কারণে এ বছর সীমিত সংখ্যক মুসল্লির অংশগ্রহণে হজ পালিত হয়। সৌদি আরবে থাকা মুসল্লি ছাড়া অন্য কোনো দেশের মুসল্লিরা হজ পালনের সুযোগ পাননি। খবর-ইত্তেফাক

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top