১৩ সেপ্টেম্বর পরবর্তী শুনানী

সিনহা হত্যা মামলায় তদন্তের তথ্য প্রকাশ না করতে রিট

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০ ১৮:৫৪; আপডেট: ৯ সেপ্টেম্বর ২০২০ ২১:২৮

ফাইল ছবি

দেশের আলোড়িত হত্যাকান্ড মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় গণমাধ্যমে তদন্তের কোন তথ্য প্রকাশ না করার এবং আসামীদের উপস্থিত না করার নির্দেশনা চেয়ে দেশের উচ্চ আদালতে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে।

টেকনাফ মডেল থানার সাময়িক বরখাস্তকৃত উপপরিদর্শক (এসআই) নন্দলাল রক্ষিতের ভাই দেব দুলাল রক্ষিত গত সপ্তাহে দায়ের করা রিট আবেদনটি মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য ওঠে। শুনানি নিয়ে আদালত ১৩ সেপ্টেম্বর পরবর্তী দিন রেখেছেন।

রিট আবেদনে স্বরাষ্ট্রসচিব, তথ্যসচিবসহ চারজনকে রিটে বিবাদী করে বিচারাধীন এই মামলার তদন্ত ও ঘটনাসম্পর্কিত তথ্য গণমাধ্যমে প্রকাশ কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না—এই বিষয়ে রুল চাওয়া হয়েছে।

এ সময় রিটের শুনানিতে পক্ষে অংশগ্রহণ করেন আইনজীবী মো. আসান উল্লাহ ও সজল মাহমুদ রাসেল। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। রিটের বিরোধিতা করে তার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল।

রিট দায়েরকারীর পক্ষের আইনজীবী সজল মাহমুদ রাসেল বলেন, রিটের ওপর শুনানি হয়েছে। অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শুনানি করবেন জানিয়ে রাষ্ট্রপক্ষ সময়ের আরজি জানায়। এর পরিপ্রেক্ষিতে আদালত আগামী রোববার শুনানির পরবর্তী দিন ধার্য করেছেন।

উল্লেখ্য, মেজর সিনহাকে নির্মম হত্যার পর তার বড় বোন গত ৫ আগস্ট সিনহার হয়ে কক্সবাজারের ম্যাজিস্ট্রেট আদালতে টেকনাফ থানার বরখাস্তকৃত ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক লিয়াকত আলী, থানার এসআই নন্দলাল রক্ষিতসহ নয় পুলিশ সদস্যের বিরুদ্ধে নালিশি মামলা করেন। আদালত অভিযোগটি মূল এজাহার হিসেবে গণ্য করতে নির্দেশ দেন। একই সঙ্গে র‍্যাবকে মামলা তদন্ত করতে নির্দেশ দেন আদালত। পরদিন তা টেকনাফ মডেল থানায় হত্যা মামলা হিসেবে রুজু হয়।
খবর-প্রথম আলো

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top