সারাদেশে সর্বাত্মক অবরোধ, দূর পাল্লার কোচসহ ১৫ বাসে আগুন

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩ ০৯:৫০; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৭:১৯

ছবি: সংগৃহীত

বিএনপি ও জামায়াতে ইসলামীসহ সমমনা দলগুলোর তৃতীয় দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধের দ্বিতীয় দিন বৃহস্পতিবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সহিংসতার ঘটনা ঘটেছে। এ সময় ঢাকাসহ দেশের বিভিন্ন সড়কে অন্তত ১৫টি বাসে আগুন দেয়া হয়েছে।

বরগুনার আমতলী উপজেলায় যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হওয়া একটি কোচে আগুন দেয়া হয়েছে। এতে কমবেশি আহত হয়েছে আটজন।

এছাড়া ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে বিএনপি, জামায়াত ও সমমনা দলগুলো। অবরোধে অন্যান্য দিনের ন্যায় ঢাকা থেকে দূর পাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। একইভাবে অন্যান্য স্থান থেকে ঢাকায় দূর পাল্লার বাস পোঁছেনি। নৌপথে লঞ্চগুলোতে ছিল যাত্রী স্বল্পনা। ফলে অধিকাংশ লঞ্চ ছিল ঘাটে নোঙ্গর করা।

সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারসহ ১ দফা দাবি আদায়ের লক্ষ্যে তৃতীয় দফায় বিএনপি ও জামায়াতে ইসলামী ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ শেষ হবে শুক্রবার ভোর ৬টায়।

রাজধানীতে বাসে আগুন

অবরোধ চলাকালে বুধবার রাত থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীতে অন্তত ৭টি বাসে আগুন দেয়া হয়েছে। এসব ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এরমধ্যে যাত্রাবাড়ীর মাতুয়াইল এলাকায় আসিয়ান পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ১০ মিনিটে এঘটনা ঘটে। এ সময় বাসে থাকা কয়েকজন যাত্রী দ্রুত নেমে যান।

ফায়ার সার্ভিস সদরদফতরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম জানান, যাত্রাবাড়ী মাতুয়াইলে আসিয়ান পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে পোস্তগোলা ফায়ার স্টেশনের দু’টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

অপরদিকে বাড্ডার শাহজাদপুরে রাইদা পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২টা ২৫ মিনিটে ওই বাসে আগুন দেয়ার তথ্য পায় ফায়ার সার্ভিস। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

এদিকে জিগাতলায় পিলখানা গেটের সামনে রমজান পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়েছে। বুধবার রাতে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট ঘটনাস্থলে পৌছে আগুন নেভায়।

এর আগে, বনানীর কাকলীতে আকাশ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়। বুধবার রাতে কাকলী পুলিশ ফাঁড়ির সামনে এ ঘটনা ঘটে। এছাড়া, একই সময় তাঁতীবাজার মোড় এলাকায় আকাশ পরিবহনের বাসে আগুন দেয়া হয়। আগুনের সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

এদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম জানান, বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত ১৩টি যানবাহনে আগুন দেয়া হয়েছে। এর মধ্যে ঢাকা সিটিতে জিগাতলা, তাঁতীবাজার, কাকলি, মিরপুর ও ধানমন্ডিসহ ৫টি স্থানে, গাজীপুরে ৩টি, খাগড়াছড়িতে ১টি, বগুড়ার শিবগঞ্জে ১টি, বরিশালের গৌরনদীতে ১টি, বরগুনায় ১টি ও নোয়াখালীতে ১টি স্থানে আগুন দেয়ার ঘটনা ঘটে। এসব ঘটনায় ৭টি বাস, ৪টি কাভার্ড ভ্যান ও ২টি ট্রাক পুড়ে যায়।

ঢাকায় ১২ দিনে বিএনপির ১ হাজার ৭৩৭ নেতাকর্মী গ্রেফতার

বিএনপির ২৮ অক্টোবরের সমাবেশ কর্মসূচি ঘিরে সহিংসতার ঘটনায় ৮ নভেম্বর পর্যন্ত গত ১২ দিনে ঢাকায় বিএনপির ১ হাজার ৭৩৭ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময়ে মামলা দায়ের হয়েছে ১১৯টি।

বৃহস্পতিবার দুপুরে এসব তথ্য জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনসের উপ-কমিশনার (ডিসি) মো: ফারুক হোসেন।

তিনি জানান, রাজধানীতে গত ২৮ অক্টোবর ৬৯৬ জন, ২৯ অক্টোবর ২৫৬ জন, ৩০ অক্টোবর ১৫৮ জন, ৩১ অক্টোবর ১৪১ জন, ১ নভেম্বর ৯৬ জন, ২ নভেম্বর ৬০ জন, ৩ নভেম্বর ৫৮ জন, ৪ নভেম্বর ৩৭ জন, ৫ নভেম্বর ৫২ জন, ৬ নভেম্বর ৮২ জন, ৭ নভেম্বর ৬০ জন এবং সর্বশেষ ৮ নভেম্বর ৪১ জনকে গ্রেফতার করেছে ডিএমপি। ১২ দিনে মোট গ্রেফতারের সংখ্যা ১ হাজার ৭৩৭ জন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top