কঠোর অবস্থানে পুলিশ; গ্রেফতার ১৮'শ

রাজশাহীতে ঘরছাড়া বিএনপির নেতা-কর্মী

ডালিম হোসেন শান্ত | প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২৩ ০৯:৪৯; আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:০৩

ফাইল ছবি

বিএনপির চলমান কর্মসূচীর জের ধরে পুলিশী তৎপরতার কারণে রাজশাহী নগরীর বিএনপির নেতা-কর্মী ঘরছাড়া অবস্থায় রয়েছেন। গ্রেফতার এড়াতে বাড়ী থেকে পালিয়ে রাজশাহী জেলার বাইরে বা বিভিন্ন স্থানে আত্মগোপনে রয়েছেন। বিএনপি নেতাদের দাবী এ পর্যন্ত পুলিশ তাদের গ্রেফতার ১৮'শ নেতা কর্ম ী কে গ্রেফতার করেছে। অপর দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ‘কোনো রাজনৈতিক দলের নেতাকর্মীদের আটক করা হয় না। বরং যারা আন্দোলনের নামে নাশকতা করছে এবং বিভিন্ন নাশকতা ও বিস্ফোরক মামলার আসামী তাদেরকেই গ্রেফতার করা হচ্ছে ।

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের একদফা দাবিতে ঢাকায় ২৮ অক্টোবরে মহাসমাবেশে পুলিশের সাথে সংঘর্ষের ঘটনার পর থেকে হরতাল ও অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপিসহ সরকার বিরোধীরা, এরপর থেকে সারা দেশের ন্যায় রাজশাহীতেও বিএনপিসহ সরকার বিরোধীদের ওপর চড়াও হয় পুলিশ।
রাজশাহীতে হরতাল ও অবরোধ কর্মসূচি চলাকালে বিক্ষোভ, পিকেটিংয়ে কিছুসংখ্যক নেতাকর্মীকে দেখা গেলেও পুলিশি তৎপরতায় আত্মগোপনে আছেন সবাই। নগরীর ভূবন মোহন পার্কের দলীয় কার্যালয়ের আশপাশে কোনো নেতা-কর্মীই ভিড়তে পারেননি চলমান আটকের ঘটনা ও পুলিশি হয়রানির ভয়ে নেতাকর্মীরা বাড়ি ঘর ছেড়েছেন।

এরই মধ্যে রাজশাহী মহানগরীতে ২৭টি মামলা এবং জেলার ৮টি থানা এলাকায় ১১টি মামলায় ১৮০০ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে জানান রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোসাদ্দেক হোসেন বুলবুল।

তিনি আরো বলেন “বর্তমান সরকারের পেটোয়াবাহীনি পুলিশ পাকিস্থানি বাহিনীর বর্বরতাকেও হার মানিয়েছে। নেতাকর্মীদের বাড়িবাড়ি তল্লাশী করে নেতাকর্মীদের না পেয়ে পরিবারের সদস্যদের হয়রানি করছে। এমন ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি একই সাথে এই অবৈধ সরকারে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করছি”। রাজশাহী জেলা যুবদলের সদস্য সচিব রেজাউল করীম টুটুল বলেন, “আমরা দেশনায়ক তারেক রহমানের নির্দেশনায় এদেশের গণতন্ত্রকামী মানুষদের নিয়ে দিত্বীয় মুক্তিযুদ্ধের মধ্যে আছি। আমাদের এই গণতান্ত্রিক আন্দোলনে অংশ নেয়া গণতন্তকামী সহযোদ্ধারা আজ অনেকে অবৈধ সরকারের জেলে রয়েছে। রাজশাহী জেলের ধারন ক্ষমতার তিনগুন বন্দী রয়েছে। জেলে মানবেতর জীবন যাপন করছে। তাদের দ্রুত মুক্তি দাবি করছি। যারা জেলের বাইরে আছে তারাও নিজ বাড়িতে থাকতে পারছেন না। বনে-জঙ্গলে, ক্ষেত খামারে রাত্রীযাপন করছেন।

সাম্প্রতিক সময়ে আটক গ্রেফতারের বিষয় নিয়ে সংবাদ সম্মেলন করেন বিএনপির নেতৃবৃন্দ।

রাজশাহী জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক সাদ্দাম হোসেন বলেন, "লাখো শহীদের রক্তে অর্জিত আমাদের স্বাধীন বাংলাদেশে আজ আমরা স্বাধীনভাবে বসবাস করতে পারছিনা আমাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছিনা তারেক রহমানের নেতৃত্বে আমাদের সংগ্রাম চলছে। ইনশাআল্লাহ আমরা এই সংগ্রামে বিজয়ী হব বিজয়ী হবে বাংলাদেশ"। সূত্র অনুযায়ী এ পর্য ন্ত আটককৃত নেতাদের মধ্যে রয়েছেন, এ্যাডেভােকট শফিকুল হক মিলন সাবেক সাধারণ সম্পাদক রাজশাহী মহানগর বিএনপি, ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ সম্পাদক বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটি, রফিকুল ইসলাম রবি সদস্য সচিব রাজশাহী মহানগর যুবদল, খন্দকার মাকসুদুর রহমান সৌরভ সাধারণ সম্পাদক রাজশাহী মহানগর ছাত্রদলের।শামীম আহ্বায়ক রাজশাহী মহানগর কৃষকদল। আবু সাঈদ চাঁদ আহ্বায়ক রাজশাহী জেলা বিএনপি, আনোয়ার হোসেন উজ্জল আহ্বায়ক রাজশাহী জেলা যুবদল, সাইফুল ইসলাম মার্শাল সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাজশাহী জেলা বিএনপি, সাব্বির হোসেন মুকুট যুগ্ম আহ্বায়ক রাজশাহী জেলা যুবদল, মেরাজুল ইসলাম যুগ্ম আহ্বায়ক রাজশাহী জেলা কৃষকদল, শাহাদাত হোসেন রনি যুগ্ম আহ্বায়ক রাজশাহী জেলা কৃষকদল, রুস্তম আলী দস্তগীর সদস্য রাজশাহী জেলা যুবদল, কামাল হোসেন সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক রাজশাহী জেলা যুবদল, আল আমিন সদস্য সচিব রাজশাহী জেলা ছাত্রদল, শাহীন আক্তার সদস্য মোহনপুর উপজেলা বিএনপি জাহাঙ্গীর আলম আহ্বায়ক মোহনপুর উপজেলা স্বেচ্ছাসেবকদল, সাকিবুল হাসান লিটন সিনিয়র যুগ্ম আহ্বায়ক মোহনপুর উপজেলা ছাত্রদল।
রাজশাহী মহানগর ও জেলায় বিএনপি নেতাকর্মীদের গণ গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও রাজশাহী সিটি কর্পোশেনের সাবেক মেয়র ও সংসদ সদস্য মিজানুর রহমান মিনু বলেন, আওয়ামী পুলিশ আমাদের নেতাকর্মীদের বাড়িতে না পেয়ে পরিবারের সদস্যদের গ্রেপ্তার ও নির্যাতন করছে আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ গণতন্ত্রকামী সকল সহযোদ্ধাদের নিঃশর্ত মুক্তি দাবি করছি।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র জামিরুল ইসলাম জানান আমরা কোনো রাজনৈতিক দলের নেতাকর্মীদের আটক করছি না। যারা আন্দোলনের নামে নাশকতা করছে এবং বিভিন্নন নাশকতা ও বিস্ফোরক মামলার আসামী তাদেরকেই গ্রেফতার করা হচ্ছে ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top