সরকার খেজুরের দাম নির্ধারণ করে রোজাদারদের উপহাস করেছে: রিজভী

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪ ১৯:২৩; আপডেট: ৩ মে ২০২৪ ১৪:৫৪

ছবি: সংগৃহীত

সরকার নিম্নমানের পচা খেজুরের দাম নির্ধারণ করে দিয়ে রোজাদারদের উপহাস করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার (২৩ মার্চ) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

রিজভী বলেন, রমজান মাসে ইফতারের সময় খেজুর খাওয়ায় ধর্মীয় অনুভূতি কাজ করে। অথচ ডামি সরকারের একজন ডামি মন্ত্রী ইফতার নিয়ে কতই না উপদেশ দিচ্ছেন জনগণকে। যেহেতু এরা অবাধ-সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে এমপি বা মন্ত্রী হননি, এ কারণে তারা বিগ ব্রাদার হয়ে রোজাদার মানুষকে নিয়ে মশকরা করছেন।

তিনি বলেন, পবিত্র রমজান মাসের খেজুর আমদানির জন্য ভর্তুকি দূরে থাক, উলটো খেজুরকে বিলাসী পণ্য উল্লেখ করে খেজুর আমদানির ওপর শুল্ক আরো বাড়িয়ে দিয়েছে বিনা ভোটের সরকার। খেজুরের ওপর ভর্তুকি না দিলেও ডামি সরকার শত শত কোটি টাকা ভর্তুকি দিচ্ছে সোনালী, রূপালি ব্যাংককে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, একটি চক্র ব্যাংক থেকে বিভিন্ন প্রজেক্টের নামে হাজার হাজার কোটি টাকা ঋণ নিয়ে বিদেশে পাচার করে দিয়েছে। ব্যাংকগুলো দেউলিয়া বানিয়ে দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংক হেলথ ইনডেক্স অ্যান্ড হিট ম্যাপ’ শীর্ষক প্রতিবেদন অনুসারে নয়টি ব্যাংকে জ্বলছে লাল বাতি, আরো ১২টির অবস্থা খুব খারাপ।

সব মিলিয়ে ৩৮টি ব্যাংককে দুর্বল ব্যাংক হিসেবে চিহ্নিত করা হয়েছে। ফলে সরকার এসব ব্যাংক টিকিয়ে রাখার জন্য শত শত কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। ঋণ খেলাপি, লুটেরা, টাকা পাচারকারীদের বাঁচিয়ে রাখতে ভর্তুকি দিলেও ধর্মপ্রাণ মুসলমানদের ইফতার করার জন্য খেজুর আমদানির ওপর ভর্তুকি দিচ্ছে না। খেজুর আমদানির ওপর ভর্তুকি না দিয়ে উলটো বেশি করে শুল্ক আরোপ কোনো সাধারণ অপরাধ নয়, রীতিমতো মহাপাপ।

শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্তের প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ মুসলিম প্রধান দেশ। দেশে ৯০ ভাগের বেশি মুসলমান। আমরা দেখে আসছি, রমজান মাসজুড়ে সাধারণত সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। অথচ এবার ব্যতিক্রম।

সরকার রমজানের অর্ধেক মাস দেশের সব স্কুল, কলেজ ও মাদরাসা খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছে। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top