ক্ষমতায় গেলে রাজনীতি ও সংবিধানে পরিবর্তন আনবে বিএনপি: মির্জা ফখরুল

রাজ টাইমস | প্রকাশিত: ১ জুন ২০২২ ০৩:৩৮; আপডেট: ১৫ মে ২০২৪ ১০:১২

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের পর ক্ষমতায় গেলে ঐকমত্যের ভিত্তিতে সরকার গঠন করে রাষ্ট্র পরিচালনা করবে বিএনপি। আলাপ-আলোচনা করে রাজনীতি ও সংবিধানে আনবে মৌলিক পরির্বতন।

মঙ্গলবার (৩১ মে) গণসংহতি আন্দোলনের সঙ্গে সংলাপ শেষে এ কথা জানান তিনি। বলেন, সরকারকে পদত্যাগ করে সংসদ ভেঙে দিতে হবে। অন্যথায়, গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে এই সরকারের পতন নিশ্চিত করা হবে। এসব কথার সঙ্গে একমত পোষণ করেন গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি।

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ বেশ কয়েকটি দাবিতে রাজপথে রয়েছে বিএনপি। তাই বৃহত্তর ঐক্য গঠনে বিভিন্ন রাজনৈতিক দলের সাথে সংলাপ শুরু করেছে দলটি। এরই ধারাবাহিকতায় নাগরিক ঐক্য ও বাংলাদেশ লেবার পার্টির সঙ্গে আলোচনা করেছে।

এদিন দুপুরে প্রায় ঘণ্টা দুয়েক আলোচনা শেষে গণমাধ্যমের সাথে কথা বলেন বিএনপি ও গণসংহতি আন্দোলনের নেতারা। জানান, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ বেশ কিছু বিষয়ে ঐক্যমত হয়েছেন তারা।

জোনায়েদ সাকি বলেন, আমাদের দলের পক্ষ থেকে আমরা স্পষ্ট মনে করি, বর্তমান সরকারের পতনের জন্য আন্দোলন দরকার। এভাবে যদি একটি জাতীয় রূপরেখা বিরোধী রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে হাজির হয়, তাহলে মানুষ নতুন করে আন্দোলিত হবে। আমরা বৃহত্তর ঐক্য গড়ে তুলে সরকারকে পদত্যাগে বাধ্য করতে পারবো। সেজন্য আমরা প্রাথমিকভাবে ঐক্যমত্য হয়েছি, যুগপৎ ধারায় এ আন্দোলন আমাদেরকে যার যার অবস্থান থেকে পরিচালনা করতে হবে।

এ সরকারকে পদত্যাগ করতে হবে এবং সংসদ বাতিল করতে হবে; এসব বিষয়ে দুই দল একমত হয়েছে বলে জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বলেন, আমাদের পক্ষ থেকে বলা হয়েছে, সংসদ বাতিল করে নির্বাচনকালীন সরকার গঠন করতে হবে। তাদের অধীনে যে নির্বাচন কমিশন গঠন হবে, সেটির অধীনে নির্বাচন হবে। সেই নির্বাচনের মাধ্যমে ভবিষ্যতে সরকার ও সংসদ গঠিত হবে।

আলোচনায় গণসংহতির আন্দোলনের পক্ষ থেকে সাংবিধানিক কাঠামো বদল, প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য রক্ষাসহ ৭ দফা প্রস্তাবনা তুলে ধরা হয়। বিএনপি মহাসিচব জানান, সবার সঙ্গে আলোচনা করেই রাজনীতিতে আনা হবে মৌলিক পরিবর্তন। ঐক্যমতের ভিত্তিতে রাষ্ট্র পরিচালনা করা হবে।

রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ শেষে খুব শিগগিরই সবাইকে নিয়ে বৃহত্তর আন্দোলেনে নামার কথাও জানিয়েছেন বিএনপি মহাসচিব।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top