রাজশাহী মিশিগানের মতোই সম্ভাবনাময়: মার্কিন রাষ্ট্রদূত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১২ মার্চ ২০২১ ১৯:৪০; আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ০৫:২৩

মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।

শিক্ষা নগরী হিসেবে খ্যাত রাজশাহী নগরীকে যুক্তরাষ্ট্রের মিশিগানের সঙ্গে তুলনা করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

রবার্ট মিলার বলেছেন, শিক্ষা ক্ষেত্রে রাজশাহী নগরী যুক্তরাষ্ট্রের মিশিগান শহরের মতো সম্ভাবনাময়।

এছাড়া রাজশাহী মহানগরীকে বাংলাদেশের সবচেয়ে সুন্দর, শিক্ষাপ্রযুক্তির শহর বলেও উল্লেখ করে রাষ্ট্রদূত।

গত বৃহস্পতিবার (১১ মার্চ) রাজশাহী নগর ভবনে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সাক্ষাৎ শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন রাষ্ট্রদূত মিলার।

তিনি বলেন, বিশ্বের দ্রুততম উন্নয়ন গতির শীর্ষ দুটি দেশের একটি হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের সামনে বিপুল সম্ভাবনা হাতছানি দিচ্ছে।

মিলার বলেন, বাংলাদেশের বিপুলসংখ্যক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে যাচ্ছেন স্নাতকোত্তর, পিএইচডি ও হার্ড সায়েন্সের ডিগ্রি নিতে। যুক্তরাষ্ট্র তাদের সুযোগ দিচ্ছে। আরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনার জন্য যেতে পারে- যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের বিষয়ে অধিক গুরুত্বারোপ করছে।

তিনি আরও বলেন, সিস্টার সিরিজ কর্মসূচির আওতায় অনুষদ ও শিক্ষকদের পড়াশোনায় অতিরিক্ত বিনিয়োগ কীভাবে আরও বাড়ানো যায়, সে বিষয়টিকেও বিবেচনায় নেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে সহযোগিতা বাড়াতে যুক্তরাষ্ট্রের আন্তরিকতার ঘাটতি নেই বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, এ শহরে তথ্যপ্রযুক্তির নামি প্রতিষ্ঠান গড়ে তোলার যথেষ্ট সম্ভাবনা আছে। মিলার রাসিক মেয়র ও কর্মকর্তাদের সঙ্গে রাজশাহীর উন্নয়ন, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন।

এদিন তিনি অংশ নেন আরো বেশ কয়েকটি কর্মসূচিতে। তিনি রাজশাহীর প্রাইভেট বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিদর্শন ও শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।

এরপর মার্কিন রাষ্ট্রদূত সন্ধ্যায় তিনি রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিকের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন এবং আরএমপির কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি আরএমপির ভিকটিম সাপোর্ট সেন্টার পরিদর্শন শেষে গৃহীত কার্যক্রমকে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে আরএমপির উদ্যোগের প্রশংসা করেন। এর বাইরে রাষ্ট্রদূত সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারি ও স্বেচ্ছাসেবী বিভিন্ন সংস্থার কর্মকর্তার সঙ্গে উত্তরাঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে তাদের ভূমিকা ও কার্যক্রম সম্পর্কে ধারণা নেন।

 

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top