কবি আবদুল হাই শিকদার পেলেন পরিচয় সাহিত্য সম্মাননা

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ১৮ মে ২০২১ ১৬:২৩; আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ০৩:৫৪

কবি অবদুল হাই শিকদারকে সাহিত্য সম্মাননা প্রদান: ছবি রাজটাইমস

বাংলাদেশের খ্যাতিমান কবি অবদুল হাই শিকদারকে সাহিত্য সম্মাননা প্রদান ও সংবর্ধনা দেয়া হয়েছে। গতকাল সোমবার বিকেলে রাজশাহী পরিচয় প্রাঙ্গনে পরিচয় সংস্কৃতি সংসদের আয়োজনে বাংলা সাহিত্যের অন্যতম এ কবিকে সম্মাননা প্রদান করা হয়।
সংবর্ধনা অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের কবি সাহিত্যিক ও সাংবাদিক উপস্থিত ছিলেন। সংবর্ধনা অনুষ্ঠানে কবিতা পাঠ ও সাহিত্যের নানান বিষয়ে অলোচনা করেন উপস্থিত কবি সাহিত্যিকগন। কবি আবদুল হাই শিকদার ও অন্যান্য কবির কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব আজহারুল ইসলাম রনি।
আলোচনা ও কবিতা পাঠের পাশাপাশি কবিকে কবিতায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘পরিচয় সাহিত্য সম্মাননা’ প্রদান করা হয়।
পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ’র সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন কবি ও প্রাবন্ধিক খুরশীদ আলম বাবু, প্রাবন্ধিক কলামিস্ট প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ, নব্বই দশকের অন্যতম কবি সায়ীদ আবুবকর, বাচিকশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব আজহারুল ইসলাম রনি, নতুন একমাত্রা’র নির্বাহী সম্পাদক কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, অনুকার সম্পাদক ড. সামিউল ইসলাম, কবি ও কথাশিল্পী মঈন শেখ, রৌদ্রলিপি সম্পাদক কথাশিল্পী মনির বেলাল, লেখক ও গবেষক ড. সায়ীদ ওয়াকিল, সাংবাদিক ও গবেষক ড. সাদিকুল ইসলাম স্বপন।

আলোচকগণ বলেন, কবি আবদুল হাই শিকদার বাংলা সাহিত্যে স্বাধীনচেতা এক বৈপ্লবিক নাম। বাংলাদেশের বৈশ্বিক চালচিত্রে উঠে এসেছে তাঁর সাহিত্যের মাধুর্যতা। তাঁর কবিতা আন্দোলিত করেছে স্বপ্নবাজ তরুণ প্রজন্মকে। আধিপত্যবাদের বিরুদ্ধে আদর্শিক চেতনাবোধ ও দেশপ্রেমের দায়বদ্ধতা থেকেই তিনি কাব্যশৈলী নির্মাণ করেন। জীবনাদর্শ, কাব্যাদর্শ ও সমাজজিজ্ঞাসা একাকার হয়ে নতুন এক কাব্যকলা নির্মাণ করতে সক্ষম হয়েছেন তিনি। সামাজিক আদর্শ, বাস্তবতা, মানসচেতনা, সামাজিক সংস্কৃতি, অতীত সমাজের জের, সমাজের উৎপাদন সম্পর্কের সূত্র, সংগ্রাম-সংঘাত, বিবর্তন, আঞ্চলিকতা ইত্যাদির প্রেক্ষাপটে শব্দের ভেতর দিয়ে তিনি অভিজ্ঞতার বীজ বুনে চলেছেন। তাঁর কবিতায় প্রেম, ঐতিহ্য ও দ্রোহের অগ্নিস্ফুলিংগ ফুটে উঠেছে।

এমএসইসলাম



বিষয়: সম্মাননা


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top