মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

অবৈধভাবে গাছকাটা ও পুকুর ভরাট বন্ধের দাবী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৪ অক্টোবর ২০২১ ০০:৩৯; আপডেট: ১৮ মে ২০২৪ ২০:২৫

পুঠিয়া উপজেলায় অবৈধভাবে গাছ কাটা, পুকুর ও জলাশয় ভরাট রোধে রাজশাহী কোর্ট শহীদ মিনারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

রাজশাহীর পুঠিয়া উপজেলায় অবৈধভাবে গাছ কাটা, পুকুর ও জলাশয় ভরাট রোধে গতকাল রোববার রাজশাহীর কোর্ট শহীদ মিনারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে এর প্রতিকার চেয়ে রাজশাহী জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন তারা।

সামাজিক প্রগতি ও পরিবেশ পুণরুদ্ধার কেন্দ্র এর আয়োজনে কর্মসূচীতে উপস্থিত ছিলেন স্পেস এর নির্বাহী পরিচালক কামরান হাফিজ, এডাব রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী কে.এম ওবায়দুর রহমান, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক ও বাপা রাজশাহী জেলা কমিটির সভাপতি জামাত খান ও রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের কে.এম জোবায়েদ হোসেন।

এছাড়াও অত্র কেন্দ্রের অন্যান্য সদস্য, শুধিজন এবং পরিবেশবাদীরা উপস্থিত ছিলেন। উপস্থিত নেতৃবৃন্দ বলেন, পুঠিয়া উপজেলাসহ বিভিন্ন স্থানে অবাধে গাছ কাটা চলছে। শতবর্ষী এই সকল গাছ প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। গাছ প্রকৃতির ভারসাম্য রক্ষাসহ জীবকে অক্সিজেন প্রদান করে জীবন রক্ষা করে।

তারা আরো বলেন, গত মাসে পুঠিয়ায় ভিন্ন ভিন্ন তারিখে পুঠিয়া উপজেলা কমপ্লেক্স চত্বরে প্রশাসনের নাকের ডগায় বহু সরকারী গাছ দিন দুপুরে কেটে ফেলেছে। যা বিভিন্ন গনমাধ্যমে প্রকাশিত হয়েছে। আর এই অপকর্মের সাথে স্থানীয় প্রভাবশালীরা জড়িত বলে জানান তারা। এর যথেষ্ট প্রমানও তাদের নিকট রয়েছে বলে দাবী করেন। এছাড়াও কর্তনকৃত গাছ ঐসব প্রভাবশালীদের বাড়িতে নিয়ে গেছে বলে তারা উল্লেখ করেন।

গাছ কাটা, পুকুর ও জলাশয় ভরাট রোধে দ্রুত একটি তদন্ত কমিটি গঠনের করে প্রকৃত দোষিদের আইনের আওতায় এনে শাস্তি প্রদানের জেলা প্রশাসকের নিকট দাবী জানান তারা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top