বাঘায় নিরাপদ আম উৎপাদন ও সংরক্ষণ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২১ ০৪:৪৪; আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩৮

রাজশাহীর বাঘায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে নিরাপদ আম উৎপাদন ও সংরক্ষণ বিষয়ে কৃষকদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালা।

রাজশাহীর বাঘায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে নিরাপদ আম উৎপাদন ও সংরক্ষণ বিষয়ে কৃষকদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৭ অক্টোবর) সকালে এই কর্মসূচীর শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা।

সকাল ১০ টায় উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতানের সভাপতিত্বে আয়োজিত সভায় উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, বিগত কয়েক বছর থেকে এ অঞ্চলের আম রপ্তানী করা হচ্ছে দেশের গণ্ডি পেরিয়ে আর্ন্তজাতিক বাজারে। বিভিন্ন কোম্পানী এখানকার আম বিদেশে রপ্তানী করছে। এ জন্য স্থানীয় সাংসদ এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলমের ব্যাপক প্রচেষ্টা ও অবদান রয়েছে। তিনি আমের গুনগত মান ও পরিচর্যা সহ সংরক্ষণ বিষয়ে কৃষকদের মাঝে নানা দিক নির্দেশনামূলক বক্তব্য উপস্থাপন করেন।

উক্ত কর্মশালায় কৃষি অফিসার শফিউল্লাহ্ সুলতান বলেন, বাঘা থেকে কম খরচে কি ভাবে ভাল আম বিদেশে রপ্তানী করে লাভবান হওয়া যায় সে সম্পর্কে আমরা বরাবর কৃষকদের নিয়ে সভা-সেমিনার করে আসছি।

সেমিনারে নিরাপদ আম উৎপাদন ও সংরক্ষণ বিষয়ে ট্রেইনার জ্ঞানগর্ভমূলক কথা বলেন।

উপজেলা কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, রাজশাহী জেলার ৯ টি উপজেলার মধ্যে ৮ টি উপজেলায় যে পরিমাণ আম বাগান রয়েছে তার চেয়েও বেশি পরিমান আম বাগান রয়েছে বাঘা উপজেলায়। বর্তমানে এই উপজেলার ৭ টি ইউনিয়ন ও ২ টি পৌরসভা মিলে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এ উপজেলার প্রধান অর্থকরী ফসল আম।

তাঁদের দেয়া তথ্য মতে, প্রতিবছর এই উপজেলার কৃষকরা শুধু আম বিক্রি করে অর্থ উপার্জন করেন ৮ থেকে ৯ শ কোটি টাকা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top