রাবিতে ইমেরিটাস প্রফেসর এবিএম হোসেন গ্যালারীর উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৫ নভেম্বর ২০২১ ০৪:২৫; আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩১

উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) 'ইমেরিটাস প্রফেসর এবিএম হোসেন গ্যালারি'র উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (০৪ নভেম্বর) বেলা ১১ টায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০৪ নং কক্ষে এ গ্যালারীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম, অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, কলা অনুষদের ডীন অধ্যাপক ফজলুল হক, প্রফেসর ইমেরিটাস অধ্যাপক ইয়াকুব আলী, একুশে পদকপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক সনৎ কুমার সাহা, সাবেক রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী প্রমুখসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং আবুল বাশার মোশাররফ হোসেনের (এবিএম হোসেন) পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফায়েক উজ্জামানের সভাপতিত্বে এসময় বক্তারা বলেন, অধ্যাপক এবিএম হোসেন মুসলিম স্থাপত্যকলায় বিশেষ অবদান রাখায় বাংলাদেশসহ আন্তর্জাতিক পরিমন্ডলে সমাদৃত। তার চিন্তা, চেতনা অন্যান্য ইতিহাসবিদদের থেকে আলাদা। এবং জ্ঞান-অভিজ্ঞতায় তিনি ছিলেন অনন্য। তিনি ব্যক্তি এবং সমাজ জীবনে ছিলেন রুচিশীল। তার মতো শিক্ষক পাওয়া আমাদের জন্য সত্যিই সৌভাগ্যের বিষয়। অধ্যাপক এবিএম হোসেন তার সৃষ্টির মাঝেই বেঁচে থাকবেন আজীবন।

এসময় তার জীবনের বিভিন্ন বিষয় নিয়ে স্মৃতিরোমন্থন করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক মাহফুজুর রহমান আখন্দ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top