১ সেপ্টেম্বর থেকে হজের নিবন্ধন শুরু, চলবে ৩০ নভেম্বর পর্যন্ত

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৬ আগস্ট ২০২৪ ১৭:৫৯; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০০:৫৮

ছবি:ইউএনবি

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে জানানো হয়েছে, ২০২৫ সালের হজের প্রাথমিক নিবন্ধন আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

সরকারি-বেসরকারি দুই মাধ্যমেই এই নিবন্ধন কার্যক্রম চলবে। আর এই নিবন্ধন কার্যক্রম চলবে চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত। খবর ইউএনবির।

রবিবার (২৫ আগস্ট) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে এসব তথ্য জানানো হয়েছে।

এতে আরও বলা হয়েছে, প্রাথমিক নিবন্ধনের উল্লেখিত সময় পরে আর সময় বাড়ানো হবে না। আগের বা নতুন প্রাক-নিবন্ধিত কোনো ব্যক্তি ৩ লাখ টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন করতে পারবেন।

হজ প্যাকেজ মূল্যের অবশিষ্ট টাকা নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে হবে। এ বছরের হজ প্যাকেজ মূল্য সৌদি পর্বের ব্যয় ও বিমান ভাড়া নির্ধারণ সাপেক্ষে ঘোষণা করা হবে। তবে ২০২৫ সালের সাধারণ হজ প্যাকেজ মূল্য গত বছরের চেয়ে কমানোর চেষ্টা করা হবে।

সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমের প্রাক-নিবন্ধন ফি ৩০ হাজার টাকা। ২০২৫ সালে বাংলাদেশের জন্য হজযাত্রীর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। কোটা পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে প্রাথমিক নিবন্ধন কার্যক্রম বন্ধ হয়ে যাবে বলে এতে উল্লেখ করা হয়েছে।

পরিপত্রে আরও বলা হয়েছে, সাধারণ প্যাকেজের বাড়ি বা হোটেলে একরুমে সর্বোচ্চ ৬ সিট থাকবে। তবে প্যাকেজ আপগ্রেডেশন সুবিধা থাকবে। হজ এজেন্সিগুলো বিশেষ প্যাকেজের সুবিধা দিয়ে হজযাত্রী পাঠাতে পারবে।

হজ কার্যক্রম পরিচালনায় প্রাথমিকভাবে অনুমোদিত এজেন্সির তালিকা www.hajj.gov.bd এ পাওয়া যাবে। এ ছাড়া ১৬১৩৬ নম্বরে ফোন করে জানা যাবে হজ সংক্রান্ত যে কোনো তথ্য। ই-হজ সিস্টেম (www.hajj.gov.bd), ই-হজ বিডি মোবাইল অ্যাপ থেকেও সরকারি মাধ্যমে হজে গমনেচ্ছুরা সকল ইউনিয়ন ডিজিটাল সেন্টার, ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়, বায়তুল মোকাররম মসজিদ ও ঢাকার আশকোনার হজ অফিস থেকে প্রাক-নিবন্ধন ও প্রাথমিক নিবন্ধন করতে পারবেন।

এছাড়া বেসরকারি মাধ্যমের হজযাত্রীদের অনুমোদিত এজেন্সির মাধ্যমে প্রাথমিক নিবন্ধন করতে হবে। প্রাথমিক নিবন্ধনের সময় প্রাক-নিবন্ধন সনদ ও পাসপোর্ট প্রয়োজন হবে।

সরকারি মাধ্যমে হজে গমনেচ্ছুদের সোনালী ব্যাংক পিএলসি, স্থানীয় কার্যালয় শাখা, মতিঝিল ঢাকার (সেল প্রসিড অফ হজ ডিপোজিট) ০০০২৬৩৩০০০৯০৮ হিসাব নম্বরের অনুকূলে টাকা জমা দিতে হবে।

এছাড়া সোনালী ব্যাংকের যে কোনো শাখায় ভাউচারের মাধ্যমে প্রাথমিক নিবন্ধনের টাকা জমা দেওয়া যাবে। বেসরকারি মাধ্যমের হজযাত্রীদের এজেন্সির নির্ধারিত ব্যাংক হিসাবে প্রাথমিক নিবন্ধনের টাকা জমা দিতে হবে।

ক্যানসার, অ্যাডভান্সড কার্ডিয়াক, লিভার সিরোসিস, কিডনি রোগ, সংক্রামক যক্ষা প্রভৃতি দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং গর্ভবতী নারী ও চলাচলে অক্ষম ব্যক্তিদের নিবন্ধন না করতে অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top