বাংলাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবি কবে জানা যাবে আজ

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪০; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০০:৫৭

ছবি: সংগৃহিত

মধ্যপ্রাচ্যের অধিকাংশ মুসলিম দেশে ১৪৪৬ হিজরি সনের রবিউল আউয়াল মাস বুধবার (৪ সেপ্টেম্বর) থেকে গণনা শুরু হয়েছে। সেই হিসেবে মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উদযাপিত হওয়ার কথা রবিবার (১৫ সেপ্টেম্বর)।

এদিকে এ উপলক্ষে আজ (বুধবার) সন্ধ্যা সাড়ে ৬টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

দিনটি উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো আমিরাতেও ধর্মপ্রাণ মুসলমানরা বিশেষ পুণ্যলাভের আশায় মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায়, জিকির ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকবেন।

আরবি ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল সোমবার ইসলাম ধর্মের প্রবর্তক মহানবি হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জন্মগ্রহণ ও ইন্তেকাল করেন। তার জন্মদিনকে ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র ঈদে মিলাদুন্নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হিসেবে পালন করে থাকে। বাংলাদেশে ঈদে মিলাদুন্নবির দিন সাধারণ ছুটি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top