বেসরকারিভাবে হজ পালনে খরচ ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১২ মে ২০২২ ১৭:৪৮; আপডেট: ২৬ মে ২০২২ ১৫:০৯

ফাইল ছবি

বেসরকারি এজেন্সিগুলোর ব্যবস্থাপনায় এ বছর হজ পালনে মাথাপিছু সর্বনিম্ন ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা খরচ হবে।

আজ বৃহস্পতিবার (১২ মে) সকাল ১১টায় নয়াপল্টনে হোটেল ভিক্টোরির সাঙ্গু ব্যাংকুইটে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণাসহ হজ ব্যবস্থাপনায় গৃহীত পদক্ষেপ সম্পর্কে হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এ সময় (হাব) এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেন।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর আগামী ৮ জুলাই এবং ১৪৪৩ হিজরি সনের ৯ জিলহজ্জ পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর সর্বমোট ৫৭ হাজার ৫৮৫জন হজযাত্রী পবিত্র হজ পালন করবেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের সুযোগ ৫৩,৫৮৫ জন।

হাব সভাপতি বলেন, এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ‘সাধারণ প্যাকেজ’ নামে আলাদা একটি প্যাকেজ হয়েছে। এছাড়াও প্রত্যেক এজেন্সি নিজ নিজ স্পেশাল প্যাকেজ করতে পারবেন বলেও জানান তিনি। তবে কোনো প্যাকেজই হাব ঘোষিত সর্বনিম্ন প্যাকেজ মূল্যের চেয়ে কম হবে না।

তিনি আরও জানান, হজযাত্রীদের মধ্যে যারা সাধারণ প্যাকেজের আওতায় যাবেন তাদের জন্য পবিত্র হারাম শরীফের বাইরের চত্বরের সীমানার এক হাজার থেকে এক হাজার ৫০০ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।

শাহাদাত হোসাইন বলেন, কোরবানির খরচ বাবদ প্রত্যেক হজযাত্রীকে ৪১০ সৌদি রিয়াল বাংলাদেশি টাকায় ১৯ হাজার ৬৮৩ টাকা আলাদাভাবে নিজ দায়িত্বে সঙ্গে নিতে হবে।

হাব সভাপতি বলেন, প্যাকেজ ঘোষণার পরে সৌদি সরকার অতিরিক্ত কোনো ফি আরোপ করলে সেটি প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং তা হজযাত্রীদেরকেই পরিশোধ করতে হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top