নিজস্ব প্রযুক্তিতে ওএলইডি ডিসপ্লে বানাচ্ছে চীন

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪ ১১:৩৬; আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৯:০১

ছবি: সংগৃহীত

কয়েক বছরের প্রচেষ্টায় নিজস্ব পদ্ধতিতে ওএলইডি ডিসপ্লে প্রযুক্তি তৈরিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে চীন। এতে এ প্রযুক্তিতে কমে আসবে আমদানি নির্ভরতা। এমনটাই জানা গেল সাম্প্রতিক এক প্রতিবেদনে।

মধ্য চীনের হুবেই প্রদেশের উহান অপটিক্যাল ভ্যালিতে চীনা উদ্যোক্তা ছেন ছিয়ানখুই ও তার দল তৈরি করেছেন সর্বাধুনিক এক স্ক্রিন প্রিন্টার। যা দিয়ে ৩২ ইঞ্চি ইঙ্কজেট প্রিন্টিং ব্যবহার করে তৈরি করা যাচ্ছে ওএলইডি ডিসপ্লে। এ বছর থেকেই চীনে এর ব্যাপক উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

তৃতীয় প্রজন্মের ডিসপ্লে খ্যাত এই ওএলইডি প্রযুক্তি স্মার্টফোন ও ডিসপ্লে প্যানেলগুলোতে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। এ ধরনের ডিসপ্লেগুলো সাধারণত একটি বাষ্পীভবন প্রক্রিয়ায় তৈরি হয়। এতে উপকরণগুলোকে একটি বায়ুশূন্য চেম্বারে রাখা হয়। ওই ভ্যাকুয়াম বাষ্পীভবন মেশিনটি চীনকে আমদানি করতে হতো।

ছেন ও তার দল বিকল্প পদ্ধতিতে ইঙ্কজেট প্রিন্টিং প্রযুক্তিতে সাধারণ তাপমাত্রা ও চাপে কম খরচে বড় পরিসরে ওএলইডি প্যানেল নির্মাণের উপায় তৈরি করেছেন।

চীনা গবেষকদের আবিষ্কৃত এই ইঙ্কজেট প্রিন্টিং প্রযুক্তিতে প্রিন্টারের অগ্রভাগে একটি বিশেষ মিশ্রণ স্প্রে করার মাধ্যমে ওএলইডি ডিসপ্লের পিক্সেল তৈরি করা হয়। ওই কালিটি নিক্ষেপের পর সেটাকে শুকিয়ে দ্রাবক অপসারণ করানো হয়। এরপর এতে শুধু জৈব উপাদানগুলোই থেকে যায়, যা আলো নির্গত করার পিক্সেল হিসেবে কাজ করে। এ প্রযুক্তি নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা বাকি আছে বলে জানিয়েছেন ছেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top