আউটসোর্সিংয়ে পিছিয়ে নেই নারীরা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০ ২০:৫০; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২০ ২০:৫২

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর আয়োজিত নারী উদ্যোক্তাদের নিয়ে অনলাইন সেমিনার।

দেশের লাখো তরুণের ঠিকানা আউটসোর্সিং। স্ব-নির্ভর এই পেশা জনপ্রিয় হচ্ছে দিনের পর দিন। তরুণরা ঝুঁকছেন এই পেশায়। ছেলেদের পাশাপাশি মেয়েরাও এগিয়ে যাচ্ছে সমান তালে।

এই পেশা স্বাবলম্বী হিসেবে গড়ে তুলে তরুণদের তাদের পরিবার পরিচালনায় বেশ সহায়ক হিসেবেই কাজ করছে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) শিল্পের সফল নারী উদ্যোক্তাদের নিয়ে করা একটি অনলাইন অনুষ্ঠানে এমন অভিমতই উঠে আসে।

সম্প্রতি অ্যাসোসিয়েশনের আয়োজনে ‘উইমেন ইন বিপিও’- শীর্ষক সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ড. ভেনিসা রড্রিক্স, উপ-সচিব, উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), ডিপার্টমেন্ট অব আইসিটি; ড. তানজিবা রহমান, ব্যবস্থাপনা পরিচালক, বিডি৪টেক এবং সায়মা শওকত, ব্যবস্থাপনা পরিচালক, এএসকে টেলিকম লিমিটেড।

এ সময় আইটি খাতে ক্যারিয়ার তুলতে সব ধরণের সহায়তার আশ্বাস দিয়ে প্রধান অতিথির বক্তব্যে বিপিও শিল্পে নারীদের অগ্রগতিকে সাধুবাদ জানান সংসদ সদস্য তামান্না নুসরাত (বুবলী)।

অনলাইনে আয়োজিত এই অনুষ্ঠানটিতে সঞ্চালকের দায়িত্ব পালন করেন বাক্কোর পরিচালক এবং কাজী আইটি সেন্টার লিমিটেডের কান্ট্রি ডিরেক্টর ও প্রধান নির্বাহী কর্মকর্তা জারা মাহবুব।

সব বয়সের মানুষের কাছে উন্মুক্ত একটি প্ল্যাটফর্ম হওয়ায় এবং সব ধরনের ব্যাকগ্রাউন্ড থেকে এসেই তথ্য ও প্রযুক্তি খাতে উদ্যোক্তা হওয়া যায় বলেই এ খাতে নারীদের উদ্যোক্তা হওয়ার প্রবণতা অত্যন্ত প্রশংসনীয় হারে বাড়ছে। পুরুষের পাশাপাশি এখন সমান তালেই তারা এগিয়ে যাচ্ছেন। দেশের তথ্যপ্রযুক্তিতে অন্যতম একটি খাত বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও। এ শিল্পে বর্তমানে কাজ করছে ৫০ হাজার তরুণ-তরুণী, যার শতকরা ৪০ শতাংশই নারী। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top