রাবিতে শুরু হচ্ছে ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’

রাবি প্রতিনিধি: | প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২ ০০:১৫; আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ০১:৫৭

ছবি: সংগৃহীত

পঞ্চমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শুরু হতে যাচ্ছে সাহিত্যপত্র ‘চিহ্ন’র আয়োজনে লেখক-পাঠকদের অন্যতম আসর ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’। দুই দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে আগামী ১৭ ও ১৮ অক্টোবর। বিশ্ববিদ্যালয় শহীদুল্লাহ একাডেমিক ভবন প্রাঙ্গণে এই আসরটি বসবে। এবারের আসরে দেশি-বিদেশি প্রায় ১৭০টি লিটিল ম্যাগাজিনসহ পাঁচ শতাধিক লেখক-পাঠক-সম্পাদক অংশ নেবেন।

  • শনিবার (১৫ অক্টোবর) সকাল ১১ টায় সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানিয়েছেন চিহ্ন’র সহযোগী সম্পাদক নাজমুল হাসান পলক।

তিনি জানান, এবছর ‘চিহ্নমেলা মুক্তবাংলা’ নামে আসরটি বসবে। এই আসরে দেশি-বিদেশি প্রায় ১৭০টি লিটলম্যাগ, ১০৫টি পত্রিকা এবং পাঁচ শতাধিক লেখক-পাঠক-সম্পাদক অংশ নেবেন। ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে বাংলা ভাষাভাষী প্রায় দেড় শতাধিক লেখক, সম্পাদক এতে অংশ নেবেন। মেলায় প্রায় দুই শতাধিক স্টল বসবে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিম বাংলার প্রখ্যাত লিটিলম্যাগ ব্যক্তিত্ব সন্দীপ দত্ত, স্বাধীনতা পদকপ্রাপ্ত কবি নির্মলেন্দু গুণ।
মূল অনুষ্ঠানের প্রথমেই স্মরণ করা হবে প্রয়াত প্রথিতযশা লেখকদের। মামুন মুস্তাফার সঞ্চালনায় ‘প্রয়াত-প্রিয়জন’। প্রয়াত শঙ্খ ঘোষ, সৈয়দ শামসুল হক, দেবেশ রায়, আনিসুজ্জামান, হাসান আজিজুল হকের স্মৃতিচারণ করবেন নির্মলেন্দু গুণ, সনৎকুমার সাহা, জুলফিকার মতিন, রুহুল আমিন প্রামাণিক, ইমানুল হক ও মোহামাদ আজম।

এরপর, ‘সৃষ্টিশীলতার সমাজতত্ব ও লিটিলম্যাগ’ শিরোনামে এই সময়ের চিন্তক মোহাম্মদ আজমের মুক্তভাষণ। সৈকত ও হাবিবের সঞ্চালনায় ‘গল্প ও কবিতাপাঠ’। বিকেলে আড্ডা বসবে ‘ভাষার অনুবাদ, অনুবাদের ভাষা প্রসঙ্গে। এতে কথা রাখবেন আলম খোরশেদ, শরীফ আতিক-উজ-জামান, সফিকুল ইসলাম, প্রত্যয় হামিদ।

মেলার দ্বিতীয় দিন শুরু হবে ‘লিটলম্যাগে লেখালেখি: ‘দ্বৈরথ ও দ্বন্দ্ব’ আড্ডার মাধ্যমে। আসরে বসবেন সন্দীপ দত্ত, হোসেনউদ্দীন হোসেন, নারায়ন রায়, রাজা সহিদুল আসলাম, মনিরুল মনির ও মনজু রহমান। বিকেলে রাহেল রাজীবের সঞ্চালনায় থাকছে ‘গদ্য আখ্যান ও বাঙলার গ্রামীণ জীবন’ নামে। এতে কথা রাখবেন কানাই সেন, তারেক রেজা, এম আবদুল আলীম, মাসুদুল হক ও কাজী রাফি।

এবারে চিহ্ন সাহিত্য পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যিক হামিদ কায়সার, চিহ্ন সারস্বত-সম্মাননায় ভূষিত হচ্ছেন প্রবীণ সাহিত্যিক ও শিক্ষাবিদ জুলফিকার মতিন, চিহ্ন লিটলম্যাগ-সম্মাননা পাচ্ছেন চট্টগ্রামের লেখক ও লিটলম্যাগ সম্পাদক আলী প্রয়াসের সাহিত্য পত্রিকা তৃতীয় চোখ। অপরদিকে কলকাতার কবি ও লিটলম্যাগ সম্পাদক অমলীন্দ বিশ্বাসের নৌকো পত্রিকা।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top