রাবিতে মাতৃভাষা দিবসে প্রীতি বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা

রাবি প্রতিনিধি: | প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৫৯; আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১০:০৪

ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল সায়েন্স ডিবেটিং সোসাইটির উদ্যোগে 'সত্য সন্ধানের সারথি যুক্তি দিলেই মিলবে মুক্তি' স্লোগান নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রীতি বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকেল ৩ টায় সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের ৩২০ নং কক্ষে এ বিতর্ক প্রতিযোগিতায় আয়োজন করা হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে নিয়ে বিতর্ক প্রতিযোগিতা বিষয় ছিলো "আকাশ সংস্কৃতির অবাধ প্রবাহ একুশের চেতনার পরিপন্থী'। বিতর্ক প্রতিযোগিতায় অংগ্রহণকারী ২টি দল হলো রাজশাহী ইউনিভার্সিটি ডিবেটিং অর্গানাইজেশন ( রুডো) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন রুয়েট ডিসি।

অনুষ্ঠিত বিতর্কে প্রতিযোগিতায় স্পীকার হিসেবে ছিলেন রাজশাহী মেডিকেল কলেজ ডিবেটিং ক্লাব এর সভাপতি মোহাম্মদ রাফিক রোহান শাহ এবং বিচারক হিসেবে ছিলেন রুডো এর সভাপতি মোহাম্মদ সিফাত হোসেন ও রুয়েট ডিসি এর সভাপতি জান্নাতুল মাওয়া অনন্যা।

সংগঠনটির সাধারণ সম্পাদক সৌরভ চন্দ্র রায়ের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ ও সংগঠনটির সভাপতি অধ্যাপক ফারহাত তাসনিম বলেন, আজকের এই বিতর্ক প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হচ্ছে বর্তমান গ্লোবালাইজেশনের যুগে ৫২এর চেতনাকে কিভাবে ধারণ করে এগিয়ে যেতে হবে তা আমাদের বর্তমান প্রজন্মকে চিন্তা করতে হবে। এবং নিজেকে কিভাবে এগিয়ে রাখতে হবে তার ডিসিশনও এই তরুণ প্রজন্মকেই নিতে হবে বলে জানান তিনি।

বিতর্ক শেষে ভাষা শহীদ ও মুক্তিযুদ্ধ বিষয়ের উপর এক কুইজ প্রতিযোগিতায় আয়োজন করা হয় । প্রীতি বিতর্কে অংশগ্রহণকারীদের সংগঠনের পক্ষ থেকে সার্টিফিকেট ও বই উপহার দেওয়া হয়।

বিতর্ক প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক বিবি মরিয়মসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রুয়েটের বিভিন্ন শিক্ষার্থীবৃন্দ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top