আগামীকাল রাবিতে ছায়ানটের সমন্বয়িত সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু

রাবি প্রতিনিধি: | প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩৭; আপডেট: ১৭ জুন ২০২৪ ০৫:৫৫

ছবি: সংগৃহীত

সংস্কৃতির মাধ্যমে দেশপ্রেম-সৌহার্দ্য-সম্প্রীতি-মানবতা সমুন্নত ও পুনর্জাগরণের লক্ষ্যে 'ছায়ানট' দেশজুড়ে প্রশিক্ষণ ও অনুষ্ঠান আয়োজন করে চলেছে। এরই প্রেক্ষিতে আগামী ২৯-৩০সেপ্টেম্বর (শুক্র ও শনিবার) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে। এতে ৩০ জন প্রশিক্ষক ও শিল্পীসহ প্রায় ৩২০জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা।

তিনি আরো জানান, এ আয়োজনে ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ে ধারণা দেবেন ছায়ানটের নির্বাহী সভাপতি ডা. সারওয়ার আলী, স্বরসাধনায় প্রশিক্ষণ দেবেন শুদ্ধসঙ্গীতের বিশিষ্ট শিল্পী আলী এফ এম রেজোয়ান, রবীন্দ্রসঙ্গীতের প্রশিক্ষণ দেবেন মোস্তাফিজুর রহমান তুর্য, সত্যম কুমার দেবনাথ ও লাইসা আহমদ লিসা, নজরুলসঙ্গীতে প্রশিক্ষণ দেবেন নাহিয়ান দুরদানা শুচি ও বিজন চন্দ্র মিস্ত্রী, লোকসঙ্গীতে প্রশিক্ষণ দেবেন বিমান চন্দ্র বিশ্বাস ও চন্দনা মজুমদার, পাঠ-আবৃত্তি বিষয়ে প্রশিক্ষণ দেবেন জহিরুল হক খান ও জয়ন্ত রায়, নৃত্যকলায় প্রশিক্ষণ দেবেন শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও তাঁর দল আঁকা-গড়ায় প্রশিক্ষণ দেবেন চারুশিল্পী শিশির ভট্টাচার্য এবং ব্রতচারী প্রশিক্ষণ দেবেন মো. মুর্শিদ- উল-ইসলাম (ইথার)।

তিনি আরো জানান, অনুষ্ঠান পরিকল্পনায় নবীন এবং আগ্রহী শিক্ষার্থীদের জন্য সঙ্গীত, উচ্চারণসহ পাঠ-আবৃত্তি, ব্রতচারী, নৃত্যকলা ও আঁকাগড়ার পাঠ এবং অগ্রসর শিল্পীদের নিয়ে সান্ধ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইসমাইল হোসেন সিরাজী ভবনে 'কিশোর ও সাধারণ'এই দুইভাগে প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে। এই অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের রাজশাহী জেলা শাখা সহযোগী সংগঠন সাথে থাকবেন।

দুইদিন ব্যাপি এই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শহীদমিনার চত্বরে সান্ধ্য অনুষ্ঠানের আয়োজন রয়েছে যা সন্ধ্যা সাড়ে ৬ টায় শুরু হবে এবং অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ছায়ানটের নির্বাহী সভাপতি ডা. সারওয়ার আলী এবং শুভেচ্ছা বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এছাড়াও রাজশাহীর শিল্পীদের অংশগ্রহণে বাংলার মূল ধারার গান ও নৃত্য পরিবেশিত হবে এবং দ্বিতীয় দিনে সমাপনী পরিবেশনা মানবতা-সম্প্রীতি নিয়ে ছায়ানটের গীতি আলেখ্য "সবার উপরে মানুষ সত্য"।

সাংবাদিকদের উদ্দেশে ছায়ানট সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা বলেন, বর্তমানে সাংস্কৃতিক চর্চার বিষয়টা ঢাকা কেন্দ্রিক হয়ে গেছে। আমরা চাই তা সারা দেশে ছড়িয়ে পড়ুক। আমরা সারা দেশে ঘুরে ঘুরে এ কার্যক্রম পরিচালনা করছি এবং আমরা আশাবাদী সংস্কৃতির এই আন্দোলন আরো বেগবান হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top