রাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী জ্যোতির্বিজ্ঞান বিষয়ক ক্যাম্প

রাবি প্রতিনিধি : | প্রকাশিত: ১৫ মে ২০২৪ ২১:২২; আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৭:০২

ছবি: প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী 'প্রথম এ্যাস্ট্রোনমি ক্যাম্প'। জোর্তিবিজ্ঞানের মৌলিক বিষয়গুলো শিক্ষার্থীদের সামনে তুলে ধরতে এ আয়োজন করছে বাংলাদেশ সোশিও-কালচারাল ফোরাম (বিএসসিএফ)। এতে টেলিস্কোপের সহযোগিতায় আকাশ দেখার সুযোগ পাবে শিক্ষার্থীরা।

বুধবার (১৫ মে) বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ক্যাফেটারিয়ার শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব তথ্য জানান অ্যাস্ট্রোনমি ক্যাম্পের ক্যাম্প চীফ সামিন ইয়াসার সাদ।

আগামী ১৭ মে (শুক্রবার) ভিন্নধর্মী এ ক্যাম্পের উদ্বোধনী সেশন অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের এম. এ. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের ইঞ্জিনিয়ারিং গ্যালারী রুমে এ ক্যাম্পের উদ্বোধন করবেন সাবেক ইউজিসি অধ্যাপক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক অধ্যাপক ড. সুব্রত মজুমদার। রাজশাহী বিভাগের ১৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৭ম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী, এসএসসি ও এইচএসসি পর্যায়ে তিন শতাধিক শিক্ষার্থী এ ক্যাম্পে অংশ নিচ্ছেন।

ক্যাম্পের দ্বিতীয় দিন আগামী ১৮ মে (শনিবার) সকাল ১০টায় রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে ফিল্ড ভিজিট, দুপুর আড়াইটায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) অডিটোরিয়ামে দ্বিতীয় সেশন এবং সন্ধ্যা সাড়ে ৬টায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে বিএসসিএফ'র নেতৃবৃন্দ জানান, বাংলাদেশের প্রথিতযশা প্ল্যাটফর্ম অ্যাস্ট্রোনমি পাঠশালার সার্বিক সহযোগিতায় রাজশাহী বিভাগীয় পর্যায়ের প্রথমবারের মতো আমরা এ আয়োজন করতে যাচ্ছি। আমরা চাই বাংলাদেশের শিক্ষার্থীরা জোর্তিবিজ্ঞান নিয়ে ভাবুক, অংশগ্রহণ করুক জাতীয়, আন্তর্জাতিক অলিম্পিয়াডে এবং উচ্চশিক্ষার স্তরে জোর্তিবিজ্ঞানকে বেছে নিক অনন্য উৎসাহে। আমাদের এই ক্যাম্পে বাস্তবায়ন সহযোগী হিসেবে থাকছে বিএসসিএফ রাজশাহী ডিভিশনাল বোর্ড।

এ ছাড়াও ক্যাম্পের আয়োজনের সাথে যুক্ত রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রুয়েট, রাজশাহী মেডিকেল কলেজসহ দেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। দুই দিনব্যাপী অনাবাসিক এই ক্যাম্পে শিক্ষার্থীরা জোর্তিবিজ্ঞানের মৌলিক বিষয়গুলো সম্পর্কে যেমন জানতে পারবে, টেলিস্কোপে চোখ রেখে দেখতে পারবে আকাশ এবং জোর্তিবিজ্ঞান এবং পদার্থ বিজ্ঞানের পাশাপাশি ক্যাম্পে থাকবে গ্রুপ ওয়ার্ক, প্রেজেন্টশন, অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড, সাংগঠনিক আচরণ ও মানসিক স্বাস্থ্যের সেশন, ফিল্ড ভিজিট, নভোথিয়েটার পরিদর্শন, বিএসসিএফ জাতীয় অ্যাস্ট্রোনমি ক্যাম্পে অংশগ্রহণের সুযোগসহ পুরষ্কার জেতার অনবদ্য সুযোগ।

অনুষ্ঠানের সকল পর্বে সভাপতিত্ব করবেন এ্যাস্ট্রোনমি ক্যাম্পের ক্যাম্প চীফ ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সামিন ইয়াসার সাদ।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব, বিএসসিএফ'র চেয়ারপার্সন নিলয়সহ বিএসএফ'র অন্যান্য নেতৃবৃন্দ।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top