রাবিতে পরিবেশ রক্ষায় ১ হাজার গাছ বিতরণ

রাবি প্রতিনিধি : | প্রকাশিত: ১ জুন ২০২৪ ১৭:১০; আপডেট: ২ জুন ২০২৪ ০৯:১২

ছবি: প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিবেশ রক্ষায় ১ হাজার গাছ বিতরণসহ সপ্তাহব্যাপী ‘আরইউএসসি পরিবেশ সপ্তাহ ২০২৪’র আয়োজন করে বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব।

শনিবার (১ জুন) সকাল সাড়ে ৮টায় ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে গাছের চারা রোপণ করে এ সপ্তাহের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান সেখানে গাছের চারা রোপণ করেন।

প্রথম দিনের কর্মসূচিতে দুপুর আড়াইটায় ‘আরইউএসসি এনভায়রনমেন্ট ক্যাম্প ২০২৪’ অনুষ্ঠিত হয়। এছাড়া বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে এনভায়রনমেন্ট অলিম্পিয়াড, কো-স্মার্ট ডাস্টবিন প্লেসমেন্ট ড্রাইভ, ট্রি প্ল্যানটেশন এবং জীববৈচিত্র্য, স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনা, পার্থেনিয়াম ও জলাধার সংরক্ষণ বিষয়ক ওয়ার্কশপ।

আগামী ৩ জুন স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনার জন্য প্লাস্টিক, পচনশীল এবং কাচের জন্য বিশেষায়িত শতাধিক ডাস্টবিন এবং রাজশাহী অঞ্চলের বিভিন্ন স্কুল ও কলেজে স্থাপন করা হবে। সর্বশেষ ৫ থেকে ৭ জুন 'আরইউএসসি ট্রি প্লানটেশন ড্রাইভ ২০২৪' এর উদ্বোধন করা হবে। এদিন ফ্রি ট্রি ক্যাম্পেইনের মাধ্যমে প্রায় এক হাজার গাছ ক্যাম্পাসের বাইরে রোপন করার শর্তে বিতরণ করবে ক্লাব সদস্যরা। এছাড়াও রাজশাহী অঞ্চলের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন প্রজাতির আরও চার হাজার গাছ বিতরণ করা হবে।

এ সময় রাবি সায়েন্স ক্লাব সভাপতি মাসুদ বলেন, বর্তমানে পরিবেশ ও জলবায়ুর অবস্থা শোচনীয়। অতি তাপদাহ, বৃষ্টি ও শীত এবং পানির লেভেল অনেক নিচে যা পরিবেশের পাশাপাশি মানুষ ও প্রাণীর জন্যও হুমকিস্বরূপ। তাই আমরা প্রথমবারের মত জনসচেতনতা তৈরির স্বার্থে সপ্তাহব্যাপী পরিবেশ নিয়ে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছি।

উদ্যোগকে স্বাগত জানিয়ে উপাচার্য বলেন, সায়েন্স ক্লাবের এমন উদ্যোগ অন্যান্য সংগঠন ও প্রতিষ্ঠানকেও সচেতনতা সৃষ্টি ও পরিবেশ সংরক্ষণে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করবে। আশা করছি ক্লাবটি আগামীতেও বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে তাদের সক্রিয়তা অব্যাহত রাখবে।

এসময় ক্লাবের সাবেক সভাপতি আবিদ হাসান, সহ-সভাপতি সায়েম আলম, হাসান হাওলাদার, জিন্নাত আরা জেবিন, সাধারণ সম্পাদক শেখ সৈকতসহ ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top