পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রাবি শিক্ষার্থী গোলাম কিবরিয়া

রাবি প্রতিনিধি: | প্রকাশিত: ৪ জুন ২০২৪ ২০:৩৯; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১০

ছবি: ড. গোলাম কিবরিয়া

পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের প্রাক্তন শিক্ষার্থী গোলাম কিবরিয়া।

তাঁর গবেষণা অভিসন্দর্ভের শিরোনাম ছিল “তাফসীর আস-সা'দীর ভাষাশৈলী ও বৈশিষ্ট্য (Art of Language and Features of Tafsir As-Sa'di)। তিনি বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদের তত্ত্বাবধানে এ ডিগ্রি অর্জন করেন।

গতকাল সোমাবার বিশ্ববিদ্যালয়ের ৫৩১ তম সিন্ডিকেট সভা এবং গত ৩০ মে অনুষ্ঠিত অ্যাকাডেমিক কাউন্সিলের ২৬৩তম সভায় এ ডিগ্রি অনুমোদন দেয়া হয়।

ড. গোলাম কিবরিয়ার পিএইচডি পরীক্ষক বোর্ডের সদস্য ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক যুবায়ের মুহাম্মদ এহসানুল হক এবং ভারতের বানারাস হিন্দু বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের প্রফেসর ও বিভাগীয় প্রধান ড. আশফাক আহমাদ।

তিনি নওগাঁ জেলার সাপাহার উপজেলার কৈবর্ত্ত গ্রামের আব্দুল গণি ও মোসা: কেশুয়ারা বেগমের জ্যেষ্ঠ পুত্র। বর্তমানে তিনি একটি বেসরকারী মাদরাসার আরবী প্রভাষক হিসেবে কর্মরত আছেন এবং ভবিষ্যতে তিনি আরবী সাহিত্য ও তাফসীর নিয়ে গবেষণা চালিয়ে যেতে চান।

উল্লেখ্য যে, ড. গোলিম কিবরিয়া শিক্ষা জীবনের সর্বত্র মেধার স্বাক্ষর রেখেছেন। ইতিপূর্বে তিনি সৌদি আরবের মদীনা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। তিনি সকলের দু‘আ প্রার্থী।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top