দেশের শীর্ষস্থানে বুয়েট

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩ আগস্ট ২০২০ ০০:৫৪; আপডেট: ৩ আগস্ট ২০২০ ০১:২৩

ফাইল ছবি

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে শীর্ষস্থানে জায়গা পেয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। স্পেনভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের জুলাই, ২০২০ সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।

বুয়েটের পরেই রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

প্রকাশিত সংস্কারে বলা হয়, বাংলাদেশের ১৬৮টি পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে বুয়েটের অবস্থান প্রথম। তবে ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৭৪৫তম।

বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা ইত্যাদি বিষয়সমূহ বিষয়সমূহ বিবেচনায় এনে ওয়েবমেট্রিক্স এই র্যাংকিং তৈরী করে।

ওয়েবমেট্রিক্স মূলত ২০০৪ সাল থেকে নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে।

শীর্ষ বাকি ১০ বিশ্ববিদ্যালয়ে রয়েছে যথাক্রমে চার নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), পাঁচ নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ছয় নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়(জাবি), সাত নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), আট নম্বরে নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশ, নয় নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, এবং ১০ নম্বরে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

খবর-ডেইলি ক্যাম্পাস
এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top