ফের আন্দোলনে ববি শিক্ষার্থীরা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২১ ২১:২৯; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৮

শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ।

আবারো আন্দোলনে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। গভীর রাতে মেসে ঢুকে শিক্ষার্থীদের নির্যাতনকারীদের গ্রেফতারসহ ৩ দফা দাবি বেঁধে দেওয়া সময়ের মধ্যে আদায় না হওয়ায় ফের বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দাবি আদায়ে শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় মহাসড়কের কর্নকাঠী এলাকায় বিশ্ববিদ্যালয়ের সামনে গাছের গুড়ি ফেলে এবং আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন তারা। ৩ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত মহাসড়ক অবরোধ চালিয়ে যাওয়ার কথা বলেন তারা।

এদিকে ববি প্রশাসনের করা মামলায় গতকাল শুক্রবার রাতে সন্দেহভাজন ২ জন শ্রমিককে পুলিশ গ্রেফতার করলেও তারা ঐ হামলায় জড়িত নয় বলে দাবি শিক্ষার্থীদের। প্রকৃত হামলাকারীদের গ্রেফতার এবং তাদের বিরুদ্ধে মামলা দায়েরসহ ৩ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার কথা জানান আন্দোলনে নেতৃত্বদানকারী শিক্ষার্থী মাহমুদুল হাসান তমালসহ অন্যান্যরা।

শিক্ষার্থীরা জানান, গত মঙ্গলবার গভীর রাতে নগরীর রূপাতলী হাউজিংয়ের মেসে ঢুকে বিশ্ববিদ্যালয়ের অন্তত ২০ জন শিক্ষার্থীকে নির্যাতন করে দুর্বৃত্তরা।

শিক্ষার্থীদের দাবি, ঐ রাতে পুলিশ প্রশাসনের উপস্থিতিতে ক্ষমতাসীন দলের লোকজন তাদের নির্যাতন করেছে। এ ঘটনায় তারা আন্দোলনে নামলে হামলাকারীদের গ্রেফতার ও হামলকারীদের বিরুদ্ধে মামলা দায়ের এবং তাদের নিরাপত্তা প্রদানের শর্তে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে বুধবার বিকেলে অবরোধ সাময়িক স্থগিত করেন তারা।

এই ঘটনায় বিশ্ববিদ্যালয় গত (১৮ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার বিকেলে শতাধিক অজ্ঞাতনামা ব্যক্তির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার একটি মামলা দায়ের করেন। তবে ঐ হামলায় চিহ্নিতদের আসামি না করা এবং প্রকৃত হামলকারীরা গ্রেফতার না হওয়ায় বৃহস্পতিবার বিকেল ৫টায় ফের মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। ২ ঘণ্টা পর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে অবরোধ স্থগিত করেন তারা।

অন্যদিকে, শিক্ষার্থীরা ব্যস্ততম মহাসড়কটি অবরোধ করায় চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। তারা এই সমস্যার দ্রুত সমাধান দাবি করেন। অবরোধ শুরুর কিছুক্ষণ পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ শিক্ষকদের একটি দল শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেও ব্যর্থ হয়। তবে জনদুর্ভোগ লাঘবে শিক্ষার্থীদের সাথে আলোচনা করে অবরোধ প্রত্যাহার করানোর চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন প্রক্টর ড. সুব্রত কুমার দাস।

 

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top