রাবিতে ছায়া সাহিত্য পুরস্কার পেলেন কবি মনজু রহমান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২১ নভেম্বর ২০২১ ১৯:২২; আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ০৮:২১

কবি মনজু রহমানকে পুরষ্কার তুলে দিচ্ছেন অতিথিরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছায়া সাহিত্য পুরস্কার পেলেন বগুড়ার কৃতিসন্তান কবি মনজু রহমান। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের ২২৩ নাম্বার কক্ষে শব্দকলার আয়োজনে সত্তর দশকের অন্যতম কবি ও সম্পাদক মনজু রহমানের একক কবিতা পাঠ এবং ছায়া সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কবিকে কবিতা ও সম্পাদনার ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘ছায়া সাহিত্য পুরস্কার’ প্রদান করা হয়।

শব্দকলা সম্পাদক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ’র সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন রাবি কলা অনুষদের ডীন প্রফেসর ড. মো. ফজলুল হক, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফখরুল ইসলাম, প্রত্মতত্ত্ববিদ ও কবি প্রফেসর ড. কাজী মোস্তাফিজুর রহমান, হেরিটেজ রাজশাহীর সভাপতি ও ইতিহাস গবেষক মাহবুব সিদ্দিকী, বিশিষ্ট সঙ্গীত শিল্পী প্রফেসর ড. হারুন অর রশীদ, নাট্যকলা বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর স্বপন, ঐতিহ্য গবেষণা পত্রিকার সম্পাদক ও ফোকলোর বিভাগের প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন বাবু, অনির্বাণ সম্পাদক কবি জামাল দ্বীন সুমন, নতুন একমাত্রা নির্বাহী সম্পাদক কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, কবি সোহেল করিম দিপু, ছায়া পত্রিকার সম্পাদক কবি সোহেল মাহবুব, কবির সহধর্মীনী সাহানা রহমান লাভলী, অনুষ্ঠানে অনুভূতি ব্যক্ত করেন কবি মনজু রহমান।

আলোচকগণ কবির সাহিত্যচর্চার বিভিন্ন বিষয় ও আঙ্গিক নিয়ে আলোচনা করতে গিয়ে বলেন, কবি মনজু রহমানে কবিতার ক্যানভাস জুড়ে উঠে এসেছে প্রেম, দ্রোহ, স্বদেশ চেতনা এবং জীবন বাস্তবতার নিখুঁত চিত্র। একজন মুক্তিযোদ্ধা কবি হিসেবে স্বদেশ চেতনা তাঁর কবিতার মূল উপজীব্য বিষয়। উপমা, উৎপ্রেক্ষা এবং কাব্যগুণের অসাধারণ সমন্বয়ে তাঁর কবিতা পাঠকের কাছে হৃদয়গ্রাহী হয়ে উঠেছে। সেইসাথে তিনি দীর্ঘ ছেচল্লিশ বছর ধরে সাহিত্যের ছোটকাগজ অ্যালবাম সম্পাদনার সাথে যুক্ত। তাঁর সাহিত্যকর্মের স্বীকৃতি স্বরূপ ‘ছায়া সাহিত্য পুরস্কার’ প্রদান যথার্থ মূল্যায়ন বলে বক্তাগণ অভিমত প্রকাশ করেন।

অনুষ্ঠানে কবি মনজু রহমানের বিভিন্ন কাব্যগ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী জসিম উদ্দিন বিজয়, বাচিকশিল্পী জায়িদ হাসান জোহা, বাচিকশিল্পী ইমরান আজিম, বাচিকশিল্পী হাফিজুর রহমান বাবু প্রমুখ। এছাড়াও ডা. সোলায়মান আলী, মরিয়ম হাসান মৌ, নূরজাহান হাসান, সুলতান মাহমুদ রুপশ, দৃষ্টি সাহা, নিশিাত তাসনীম মিথিলা, হাসান রেজা, মল্লিকা আকতার, ফুল বাদশা মিয়া, মাহফুজুর রহমান, তাফসীরুল ইসলাম কবিতার মাধ্যমে প্রমুখ অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top