ক্যাম্পাস ওপেন ডে’ অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার

সরকার প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার উপর জোর দিয়েছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৯ জানুয়ারী ২০২৩ ১৯:৪৫; আপডেট: ১৯ জানুয়ারী ২০২৩ ১৯:৪৬

‘ক্যাম্পাস ওপেন ডে’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার  জি এস এম জাফরউল্লাহ।

দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে কারিগরি শিক্ষা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘‘ক্যাম্পাস ওপেন ডে’’ অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার ক্যাম্পাস ওপেন ডে-তে কমিউনিটি এনগেজমেন্ট, বর্ণাট্য র‌্যালি, জব ফেয়ার, স্কিলস প্রদর্শণী ও সেমিনারের আয়োজন করা হয়। রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ ওমর ফারুক এর সভাপতিত্বে ‘ক্যাম্পাস ওপেন ডে’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) জি এস এম জাফরউল্লাহ এনডিসি ।

প্রধান অতিথির বক্তব্যে জি এস এম জাফরউল্লাহ বলেন আমাদেরকে প্রযুক্তি নির্ভর হতে হবে। যে দেশ প্রযুক্তি শিক্ষায় যত দক্ষ, সে দেশ অর্থনৈতিকভাবে তত এগিয়ে। তিনি সিঙ্গাপুরের উদাহারণ দিয়ে উল্লেখ করেন বাংলাদেশ কে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে হবে। এ লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। পাশাপাশি কারিগরি তথা প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার উপর জোর দিয়েছে। কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করার জন্য বিভিন্ন ধরনের প্রচারণামূলক কার্যক্রম হাতে নিয়েছে।

র‌্যালি উদ্বোধন করেন ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্জ মোঃ শাহাদাত হোসেন শাহু ও ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ তৌহিদুল হক সুমন।
অনুষ্ঠানের শুরুতে সকালে বর্ণাঢ্য র‌্যালিটি রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট, শালবাগান থেকে শুরু হয়ে রেলগেট বিন্দুর মোড় হয়ে নগরভবন মোড় ঘুরে পুনরায় রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে শেষ হয়। উক্ত র‌্যালিটি উদ্বোধন করেন ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্জ মোঃ শাহাদাত হোসেন শাহু ও ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ তৌহিদুল হক সুমন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে স্কীলস কম্পিটিশন ও জব ফেয়ার উদ্বোধন করেন রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) জি এস এম জাফরউল্লাহ এনডিসি। তিনি ইনস্টিটিউটে একটি বৃক্ষ রোপন করেন এবং ক্যাম্পাসে বিভিন্ন ফ্লোরে ঘুরে ঘুরে বিভিন্ন টেকনোলজির ছাত্রীদের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি, স্কীলস ও প্রজেক্ট পরিদর্শন করেন। ৫টি টেকনোলজি থেকে মোট ৩৯ টি প্রজেক্ট প্রদর্শিত হয়।

রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে বৃক্ষ রোপনের সময় উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ ওমর ফারুক

কারিগরি শিক্ষায় আগ্রহ সৃষ্টিতে জনসচেতনতা বৃদ্ধির জন্য করণীয় শীর্ষক সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষ মোঃ ওমর ফারুক। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীরা পেরেরা, অতিরিক্ত প্রকল্প পরিচালক (উপ-সচিব), ASSET প্রকল্পের মোঃ আব্দুর রহিম, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু। সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোঃ ওমর ফারুক। তিনি জুম লিংকে যুক্ত হয়ে তার বক্তেব্যে বলেন বর্তমান সরকার কারিগরি শিক্ষার গুনগত মান বৃদ্ধি ও জনপ্রিয়তা বৃদ্ধির বিভিন্ন রকম প্রচারণা মূলক কার্যক্রম হাতে নিয়েছে। তারই ধারাবাহিকতাই বিভিন্ন বিভাগীয় শহরে ‘‘ক্যাম্পাস ওপেন ডে’’ উদযাপন করা হচ্ছে।

এ দিবসটিতে নানাবিধ কর্মসূচী প্রদর্শিত হচ্ছে, এর ফলে পলিটেকনিক সহ বিভিন্ন টেকনিক্যাল ইনস্টিটিউটগুলোর শিক্ষার্থীদের প্রযুক্তি তথা উদ্ভাবন সমূহ সাধারণ জনগণের কাছে তুলে ধরা সম্ভব হচ্ছে। ফলে সাধারণ মানুষের কারিগরি শিক্ষা সম্প্রসারণে ইতিবাচক দৃষ্টিভঙ্গি বদলাচ্ছে।

জব ফেয়ারে ৮ জন চাকুরী প্রার্থী ছাত্রীর চাকুরী প্রদান করা হয় এবং ৮ জনের চাকুরীর নিশ্চয়তা প্রদান করা হয়।
দিনব্যাপী আয়োজনে সেমিনার, স্কীলস কম্পিটিশন, জব ফেয়ার ছাড়াও ছাত্রীদের ক্যারিয়ার ওয়ার্কসপ এবং ক্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়। এ সকল ওয়ার্কসপ বর্তমান প্রজন্মের দক্ষ, অভিজ্ঞ রিসোর্স পারসন ও প্যানেলিষ্ট দ্বারা পরিচালিত হয়। দিন শেষে জব ফেয়ারে ৮ জন চাকুরী প্রার্থী ছাত্রীর চাকুরী প্রদান করা হয় এবং ৮ জনের চাকুরীর নিশ্চয়তা প্রদান করা হয়। উল্লেখ্য ১৯টি চাকুরীদাতা প্রতিষ্ঠান চাকুরী মেলায় অংশগ্রহণ করেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top