রাজশাহীতে শুরু হলো বাজারজাতকরণ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৫ মে ২০২৩ ০১:১২; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১১:৩০

আম ক্যালেন্ডার হিসেবে সরকারি নির্দেশনা মেনে গতকাল বৃহস্পতিবার থেকে আম পাড়া শুরু করেছেন রাজশাহীর আম চাষীর। তবে পরিপূর্ণ পুষ্ট না হওয়ায় প্রথম দিনে আম পাড়া শুরু করেননি বেশির ভাগ বাগান মালিক।

কৃষি বিভাগ বলছে এবছর আমের উৎপাদন যথেষ্ট তাই কেনা-বেচা জমে উঠবে। বিষমুক্ত বিশুদ্ধ আম ভোক্তর কাছে পৌছে দিতে বিভিন্ন উদ্যোগ নেয়ার কথা জানিয়েছেন জেলা প্রশাসক। আম ক্যালেন্ডার অনুযায়ী- গোপালভোগ ১৫ মে, লক্ষণভোগ ও রাণীপছন্দ ২০ মে, খিরসাপাত ২৫ মে, ৬ জুন ল্যাংড়া, ১৫ জুন ফজলি, ১০ জুন আম্রপালি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪ পাড়া যাবে। বাগান মালিক ও আম চাষীরা বলছেন, দীর্ঘ পরিচর্যা শেষে মিলছে ফসল। বাগান থেকে আম যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে। দামও মিলছে ভালোই।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোজদার হোসেন বলেন, রাজশাহীর সব অঞ্চলেই আমের ফলন এবার ভালো, বিশেষ করে বাঘা-চারঘাটে পুরোনো গাছের চেয়ে নতুন গাছেগুলোতে ফলন বেশি হওয়ায় এবছর আমের কেনাবেচা বাড়বে। রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, ভোক্তাদের জন্য বিষমুক্ত বিশুদ্ধ আম নিশ্চিত করতে প্রতি বছরের মত এবারও আম ক্যালেন্ডার তৈরী করা হয়েছে। সে অনুযায়ী এই অঞ্চলের আমচাষী ও ব্যবসায়ীরা বাজার জাত করবে আম। কেউ অসাধু উপায়ে আম বাজারে আনার চেষ্টা করলে পুলিশকে নজরদারি করার দায়িত্ব দেওয়া হয়েছে। উল্লেখ্য যে, এবছর জেলায় ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এথেকে ২ দশমিক ৫৮ লাখ টনের বেশি আম উৎপাদন লক্ষমাত্রা নির্ধারন করেছে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top