আজ সংক্ষিপ্ত সফরে

চাঁপাইনবাবগঞ্জ আসছেন মসজিদুল আকসার গ্র্যান্ড ইমাম

বিশেষ প্রতিনিধি | প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০৬; আপডেট: ১ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১৬

ফাইল ছবি

মুসলমানদের প্রথম কিবলা পবিত্র মসজিদুল আকসার গ্র্যান্ড ইমাম ও খতিব ড. আলী ওমর ইয়াকুব আল আব্বাসী আজ বুধবার সংক্ষিপ্ত সফরে চাঁপাইনবাবগঞ্জ জেলার রাণীবাড়ি চাঁদপুরে আসবেন। তাঁর সফরসূচীর মধ্যে রয়েছে স্থানীয় জিয়া উদ্দীন মন্ডল ফাউন্ডেশান কর্তৃক পরিচালিত মাদ্রসা ও ইয়াতিমখানা পরিদর্শন, কবর জিয়ারত এবং স্থানীয় অধিবাসিদের সাথে মতবিনিময়। 

আজ বুধবার ঢাকা থেকে হেলিকাপ্টার যোগে দুপুর ১২ টার পরপরই চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার রাণীবাড়ি চাঁদপুর মাঠে অবতরণ করবেন। এর পরপরই স্থানীয় মুসল্লিদের নিয়ে রাণীবাড়ী ইদগাদ ময়দানে যোহরের নামায আদায় করে সংক্ষিপ্ত বক্তব্য রাখবেন। একই সাথে তিনি মাদ্রসা-ইয়াতিমখানা পরিদর্শন ও কবর জিয়ারত করবেন বলে জানা গেছে। সংক্ষিপ্ত সফর শেষে পুনরায় তিনি  হেলিকাপ্টার যোগে ঢাকার উদ্দেশ্যে রওনা দিবেন।

উল্লেখ্য, শাইখ আলী ওমর ইয়াকুব আব্বাসী আল আকসা মসজিদের গ্র্যান্ড ইমাম ও ফিলিস্তিনের একজন শীর্ষস্থানীয় আলেম। তিনি বিখ্যাত সাহাবা হজরত আব্বাস (রা.) এর বংশধর। ঐতিহাসিককাল থেকে আব্বাসী পরিবার আল আকসার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

পারিবারিক ঐতিহ্যের অংশ হিসেবে তিনিও দীর্ঘদিন ধরে মসজিদুল আকসার খেদমতে রয়েছেন। শাইখ ইয়াকুব আব্বাসী ১৯৬০ সালে ফিলিস্তিনে জন্মগ্রহণ করেন। তার লেখাপড়া ও বেড়ে ওঠা সবকিছুই ফিলিস্তিনের পবিত্র ভূমিতে হয়েছে। তিনি ১৯৮৩ সালে আল কুদস বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

১৯৮৪ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত শাইখ ইয়াকুব আব্বাসী ফিলিস্তিনের বিভিন্ন মসজিদের ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় তিনি বাইতুল মাকদিসের অভ্যন্তরে প্রতিষ্ঠিত মাদ্রাসায়ে শরঈয়্যার পরিচালক হন। ১৯৯৩ সালে তিনি আল আকসা মসজিদের জাহরি নামাজ (মাগরিব, ইশা ও ফজর) ও তারাবির ইমাম পদে নিয়োগ পান। এরপর আজ পর্যন্ত তিনি আল আকসার খেদমতে রয়েছেন। তার তিলাওয়াত মধুর ও মনমুগ্ধকর। তিনি হাফস রিওয়ায়েত অনুযায়ী কোরআন তিলাওয়াত করেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top