ট্রলারে ডাকাতি: নিখোঁজ ৫ জেলে ফিরলেন লাশ হয়ে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০৬; আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০৮

ছবি: সংগৃহীত

ট্রলারে-ডাকাতি-নিখোঁজ-৫-জেলে-ফিরলেন-লাশ-হয়ে ডাকাতের কবলে পড়া জেলেদের উদ্ধার করেছেন কোস্টগার্ডের সদস্যরা।

মরদেহগুলোতে আঘাতের বা গুলির চিহ্ন আছে কি না জানতে চাইলে কোস্ট গার্ড জানায়, যেহেতু পাথরঘাটা থানায় মামলা হয়েছে। মরদেহ নিয়ে আসার পর সুরতহাল ও ময়নাতদন্ত শেষে আঘাতের বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

গভীর বঙ্গোপসাগরে মাছ শিকারে গিয়ে ডাকাতের কবলে পড়ে নিখোঁজ হওয়া পাঁচ জেলের মরদেহ উদ্ধার করা হয়েছে।

কোস্টগার্ড ও বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি মোস্তফা চৌধুরী সোমবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহত জেলেরা হলেন- কাইউম জোমাদ্দার (মাঝি),আবুল কালাম, খাইরুল ইসলাম, আবদুল আলীম,ও ফরিদ।

মোস্তফা চৌধুরী জানান, গত শুক্রবার রাতে ডাকাতির ঘটনার পর কোস্টগার্ড ও নৌ পুলিশের সমন্বয়ে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। সোমবার সন্ধ্যা পর্যন্ত পাঁচ জেলের মরদেহ উদ্ধার করেছে উদ্ধাকারী দল। ওই মরদেহগুলো পাথরঘাটা নিয়ে আসা হচ্ছে। এর আগে নিখোঁজ আরও চার জেলেকে জীবিত উদ্ধার করা হয়।

বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোনের স্টাফ অফিসার (অপারেশন) লেফটেন্যান্ট এম হাসান মেহেদী হাসান বলেন, সোমবার সন্ধ্যা পর্যন্ত পাঁচজনের মরদেহ ও চারজনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। মরদেহগুলো পাথরঘাটায় নিয়ে আসা হচ্ছে। থানায় আইনি প্রক্রিয়া শেষ করে মরদেহগুলো স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

মরদেহগুলোতে আঘাতের বা গুলির চিহ্ন আছে কি না জানতে চাইলে কোস্ট গার্ড জানায়, যেহেতু পাথরঘাটা থানায় মামলা হয়েছে। মরদেহ নিয়ে আসার পর সুরতহাল ও ময়নাতদন্ত শেষে আঘাতের বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

পাথরঘাটা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ আলম মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, ট্রলাররের মালিক মনির হোসেন বাদী হয়ে রোববার পাথরঘাটা থানায় অজ্ঞাতদের আসামি করে মামলা করেছেন। মরদেহ আমাদের কাছে হস্তান্তর করার পর আইনি প্রক্রিয়া শেষে স্বজনদের বুঝিয়ে দেয়া হবে।

র‍্যাব-৮-এর কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল মাহমুদুল হাসান বলেন, দীর্ঘদিন পর আবার বঙ্গোপসাগরে বিচ্ছিন্নভাবে ডাকাতির ঘটনা ঘটেছে। নিখোঁজ জেলেদের উদ্ধারে অভিযানের পাশাপাশি ডাকাতদের শনাক্ত করে আটকের জন্য আমরা সর্বাত্মক প্রচেষ্টা অব্যহত রেখেছি। আর যাতে এমন ঘটনা না ঘটে আমরা সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করব।

গত শুক্রবার সন্ধ্যায় এফবি ভাই ভাই নামের ওই ট্রলারটি ১৮ জেলেকে নিয়ে পাথরঘাটা থেকে বঙ্গোপসাগরে যাত্রা শুরু করে। রাত আড়াইটার দিকে পায়রা বন্দর বয়া এলাকায় ডাকাতের হামলার শিকার হন জেলেরা। এ সময় জেলেদের কুপিয়ে জখম করে প্রায় পাঁচ লাখ টাকার রসদসামগ্রী লুটে নিয়ে যায় দস্যুরা।

শনিবার রাত আটটার দিকে ডাকাতের কবলে পড়া ট্রলারসহ নয় জেলেকে পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে নিয়ে আসে ট্রলার মালিক সমিতি।

বাকি জেলেদের সন্ধানে বঙ্গোপসাগরে র‍্যাব, নৌ পুলিশ ও কোস্টগার্ড এই তিন বাহিনীর সমন্বয়ে উদ্ধার অভিযান শুরু হয়। মঙ্গলবার সকালে চারজন জেলেকে জীবিত উদ্ধার করা হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top