সাম্প্রদায়িক সংঘাত মোকাবেলায় সরকারকে কঠোরভাবে সর্তক করবে ইসি

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৩ ১৫:১৩; আপডেট: ১২ মে ২০২৪ ১২:১৫

ছবি: সংগৃহীত

আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে দেশে সাম্প্রদায়িক সংঘাত মোকাবেলায় সরকারকে কঠোরভাবে সতর্ক করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বুধবার (১১ অক্টোবর) নির্বাচন ভবনে হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সঙ্গে আয়োজিত এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন। বৈঠকে সংগঠনটির পক্ষ থেকে নির্বাচন কেন্দ্র করে সাম্প্রদায়িক সংঘাত বা সহিংসতার আশঙ্কা করে সিইসির কাছে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়। বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের এ কথা বলেন।

বৈঠকে সিইসির সঙ্গে অন্য নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তা, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্তের নেতৃত্ব পাঁচ সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, বৈঠকে তারা বলেছেন দেশে অনেক সময় নির্বাচনকে কেন্দ্র করে ধর্মীয় বা সাম্প্রদায়িক সংঘাত ও সহিংসতা হয়েছে। এখনো উনারা আশংকা করেন আগামীতেও এই ধরণের সাম্প্রদায়িক সংঘাত বা সহিংসতা হতে পারে। আমাদের কাছে আবেদন রেখেছেন আমরা যেন বিষয়টা বিবেচনায় নেই।

আমাদের দিক থেকে করণীয় যা আছে তা যেন করি। আমরা বিষয়টাকে খুব গুরুত্ব সহকারে নিয়েছি। আমরাও এটাও বলেছি যে আমাদের আসলে বিষয়টা দেখবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে যখন নির্বাচনের সঙ্গে বিষয়টা যখন সংশ্লিষ্ট হবে সেইটুক পর্যন্ত আমাদের সংশ্লিষ্ট এসে যায়।

আমরা চিঠি দিয়ে সরকারকে, সরকারের ডিসি (জেলা প্রশাসক), এসপিদের (পুলিশ সুপার), স্বরাষ্ট্র মন্ত্রণালয় যারা যারা এর সঙ্গে দায়িত্বপ্রাপ্ত, তাদের আমরা অবহিত করব, দেশে নির্বাচনকে কেন্দ্র করে যেন কোনো সাম্প্রদায়িক সংঘাত বা সহিংসতা যাতে না হয়।

সাবেক এই আইন সচিব বলেন, আমরা কঠোরভাবে তাদের সতর্ক করে দেব, এটা কখনো কাঙ্ক্ষিত নয়। এটা সভ্য আচরণ হতে পারে না। আমরা এই ধরণের অমানবিকতাকে প্রশ্রয় দেই না।

তিনি আরো বলেন, নির্বাচনের ১৫ দিন পর পর্যন্ত আমাদের কিছুটা নিয়ন্ত্রণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর থাকে। আমরা সেদিকে নজর রাখবো। নির্বাচনোত্তর হোক, নির্বাচনোত্তর না হোক দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করা, সাম্প্রদায়িক সহিংসতা, সংঘাত যাতে না হয় এটা নিশ্চিত করার দায়িত্ব তাদের। যদি এটা না হয় এর দায় তারাই বহন করবেন।

রানা দাশ গুপ্ত বলেন, নির্বাচন সামনে রেখে সাম্প্রদায়িক সহিংসতার আলামত এরই মধ্যে শুরু হয়ে গেছে। রাজনীতিতে দাবার ঘুঁটি হিসেবে সবসময় ধর্মীয় সংখ্যালঘুদের ব্যবহার করা হয়। অতীত অভিজ্ঞতা থেকেই রাজনৈতিক নেতাদের ওপর আস্থা রাখা যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর সমঝোতা হলে সহিংসতা এড়ানো যেত।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top