৩০ কেজি ওজনের বিপন্ন একটি বাঘাইড় মাছ

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৮ জুন ২০২৪ ২৩:১৬; আপডেট: ১ জুলাই ২০২৪ ০৫:৩১

ছবি: সংগৃহীত

রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা নদীতে এক জেলের জালে ৩০ কেজি ওজনের বিপন্ন একটি বাঘাইড় মাছ ধরা পড়েছে।

শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে ফেরিঘাটের অদূরে কুশিরহাটা এলাকায় রাম হালদারের জালে মাছটি ধরা পড়ে।

পরে দৌলতদিয়া ফেরি ঘাটের মোহন মণ্ডলের আড়তে প্রকাশ্য নিলামে প্রতি কেজি এক হাজার ৩০০ টাকা দরে মোট ৩৮ হাজার ৪৮০ টাকায় কিনে নেন মাছ ব্যবসায়ী মো. শাহজাহান শেখ।

পরে এই ব্যবসায়ী আবার ঢাকার এক ব্যবসায়ীর কাছে ৪২ হাজার টাকায় বিক্রি করেন।
শাহজাহান শেখ যুগান্তরকে জানান, শুক্রবার সকালে গোয়ালন্দের কুশাহাটা চর এলাকায় পদ্মা নদীতে জাল ফেলে এই বাঘাইড় মাছটি ধরেন পাবনার জেলে গোবিন্দ হালদার।

জানা গেছে, মহাবিপন্ন হওয়ায় বাঘাইর মাছ ধরা ও বিক্রি করা দণ্ডনীয় অপরাধ। এক সপ্তাহ আগেও প্রায় ৩৫ কেজি ওজনের আরেকটি বাগাড় এখানে বিক্রি হয়। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকা অনুযায়ী, বাঘাইর মহাবিপন্ন প্রাণী। বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী, বাঘাইর মাছ ধরা, শিকার করা ও বিক্রি করা দণ্ডনীয় অপরাধ। আইন থাকলেও বাস্তবায়ন না থাকায় বাগাড় শিকার ও বিক্রি বন্ধ হচ্ছে না।

গোয়ালন্দ উপজেলার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, বাঘাইর মাছ বন্য প্রাণী সংরক্ষণ আইন ২০১২-এর আওতাভুক্ত। মাছটি মৎস্য সংরক্ষণ আইনের আওতায় আনতে তারা বিভিন্ন মহলে উত্থাপন করেছেন। তবে বন বিভাগ চাইলে উপজেলা প্রশাসনের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ব্যবস্থা নিতে পারে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top