চলতি মাসে ভারী বৃষ্টির আভাস, আরো কয়েক জেলায় বন্যার শঙ্কা

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২ জুলাই ২০২৪ ১৬:৪০; আপডেট: ৪ জুলাই ২০২৪ ২১:৫৬

ছবি: সংগৃহিত

জুলাই মাসে সারাদেশে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাত হতে পারে। এতে দেশের বিভিন্ন জেলায় বন্যার বিস্তৃতির শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে চলতি মাসে নিম্নচাপ ও বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহের কথা জানিয়েছে সংস্থাটি। সোমবার ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে অনুষ্ঠিত দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠকে এসব তথ্য জানানো হয়।

অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জানানো হয়, চলতি জুলাইয়ে মৌসুমি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কিছু কিছু এলাকায় স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যা দেখা দিতে পারে। এছাড়াও দক্ষিণ-পূর্ব পার্বত্যাঞ্চলে কিছু কিছু এলাকায় স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা দেখা দিতে পারে।

এদিকে পানি উন্নয়ন বোর্ডের বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্র জানিয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে সাতদিন মাঝারি থেকে ভারি বা অতিভারি বৃষ্টি হতে পারে। ফলে পানি বাড়তে পারে দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীতে। এক্ষেত্রে সিলেট ও সুনামগঞ্জে সুরমা, কুশিয়ারা, পুরাতন সুরমা ও সারিগোয়াইন নদীর পানি দ্রুত বাড়বে। ফলে এসব এলাকার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যার শঙ্কা রয়েছে।

বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্র দেশের নদ-নদীর অবস্থা তুলে ধরেছে জানিয়েছে, ১১০টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ৮৪টি স্টেশনে পানি বৃদ্ধি পেয়েছে, কমেছে ২১টি ও অপরিবর্তিত রয়েছে ৪টি স্টেশনে। বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে ৬টি স্টেশনে। বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে ৫টি নদীর পানি।

অন্যদিকে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, জুলাই মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে। যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হওয়া সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ৩-৪দিন মাঝারি ধরনের বিজলিসহ বজ্রঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। সারাদেশে ৫-৬দিন হালকা বিজলিসহ বজ্রঝড়েরও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এছাড়াও চলতি মাসে বিচ্ছিন্নভাবে ১-২টি ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top