১০ কোটি ১০ লক্ষ টাকা ব্যায়

নেসকোর হাতিবান্ধায় সোলার হোম সিস্টেম স্থাপন

রাজ টাইমস | প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০ ২৩:১২; আপডেট: ৯ ডিসেম্বর ২০২০ ২৩:১৩

লালমনিরহাটের হাতিবান্ধার চরাঞ্চলসমূহে নেসকোর সোলার হোম সিস্টেম স্থাপন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা।

নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কম্পানি লিমিটেডের (নেসকো) উদ্যোগে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার অফগ্রিড চরাঞ্চলসমূহে সোলার হোম সিস্টেম স্থাপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, দেশের ৯৯ ভাগ জনগণ বিদ্যুতায়নের আওতায় এসেছে। এই ডিসেম্বরেই গ্রীড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন হবে। চর এলাকায় বা অফগ্রীড এলাকায় বিদ্যুতায়ন কিছুটা পিছিয়ে থাকলেও মুজিববর্ষেই তা সম্পন্ন করা হবে। বিতরণ কোম্পানি যেসকল সেবা প্রদান করেন তা দ্রুত জনগণ ও গ্রাহকদের জানান।

নেসকো প্রায় ১০ কোটি ১০ লক্ষ টাকা ব্যয় করে হাতিবান্ধা উপজেলার ১২টি চরে ৪৫২১ জন গ্রাহককে সোলার হোম সিস্টেম প্রদান করেছে। চরগুলো হলো-উত্তর দাওয়াবাড়ি, দক্ষিণ দাওয়াবাড়ি, কিসমত নেহালি, পূর্ব দাওয়াবাড়ি, কর্দ্দা বিচন্ডই, পশ্চিম বিচন্ডই, উত্তর পারুলিয়া, দক্ষিণ পারুলিয়া,পূর্ব হলদিবাড়ি, পশ্চিম হলদিবাড়ি, পতিকাপাড়া ও সিনদোরোনা। ৬৫ ডচ (ওয়াট পিক) সক্ষমতার সোলার প্যানেলটি থেকে ৪টি ৩ ওয়াট এলইডি বাল্ব, ২টি ৮ ওয়াট ডিসি ফ্যান, মোবাইল চার্জার ও ১টি ডিভি সাপোর্ট করবে।

প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার উন্নয়নের ছোয়া দেশের সবত্র সমহারে পৌঁছে দিতে চায়। বিদ্যুৎ ছাড়া উন্নয়ন চিন্তাই করা যায় না। চরাঞ্চলে বা অফগ্রীড অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে সোলার হোম সিস্টেম ব্যবহার করা হচ্ছে। পর্যায়ক্রমে এসব এলাকাতেও গ্রীডের বিদ্যুৎ সরবরাহ করা হবে।

নেসকো লি. এর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলামের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব ড. আহমেদ কায়কাউস, সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ মোতাহার হোসেন, বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান ও নেসকো’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অতিরিক্ত সচিব এ,কে, এম হুমায়ূন কবীর সংযুক্ত থেকে বক্তব্য রাখেন। 

উল্লেখ্য, মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার অফগ্রীড চরাঞ্চলসমূহে নেসকো লিঃ এর নিজস্ব অর্থায়নে সোলার হোম সিস্টেম স্থাপন কার্যক্রম শুরু করেছে।

 

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top