গাছে মুকুল, মাঠে ব্যস্ত আম চাষি

আব্দুর রাজ্জাক | প্রকাশিত: ২৮ জানুয়ারী ২০২১ ০১:২৭; আপডেট: ২৮ জানুয়ারী ২০২১ ০১:৩৪

 

আম একটি মৌসুমি রসালো ফল। বাংলাদেশের সকল জেলাতে কম-বেশি আম চাষ করা হয়। তবে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ এবং রাজশাহীতে আম চাষ করা হয় বেশি। চাঁপাইনবাবগঞ্জে গেলে দেখে যায় রাস্তার দু'ই ধারে যতদুর চোখ যায় শুধুই আম বাগান দেখা যায়।

চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রধান অর্থকারী ফসল হলো আম। আম বাগান করা এবং বাগানের পরিচর্যা করা এদের রক্তে যেন মিশে আছে। এখন চলছে শীতকাল, এই শীতের মধ্যেই শুরু হয়েছে আম বাগানের পরিচর্যা।

 

চাঁপাইনবাবগঞ্জ জেলার আম চাষীরা ব্যস্ত সময় পার করছে আম বাগানের যত্ন নিয়ে। কেউ আম বাগানের গাছের গোড়ায় পানি দিচ্ছে কেউবা সার। আবার কেউবা পোকা দমন কীটনাশক নিয়ে গাছ স্প্রে করছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার, দানিয়াগাছি গ্রামের মো: হাবিলের সাথে কথা হয়। তিনি বলেন, "অন্যান্য বছরের তুলনায় এবার গাছে মুকুল খুবই ভাল এসেছে। আশা করা যায়, এবার ফলন ভাল হবে।"

দানিয়াগাছি গ্রামের আম চাষী মো: আবু বক্কর, সে ৫০ বছরের অধিক সময় আম চাষের সাথে জড়িত তাঁর কাছে জানতে চাওয়া হয়, গাছের গোড়ায় পানি এবং গাছ স্প্রে করার কারণ কি? তিনি বলেন, " গাছের গোড়ায় পানি দিলে মুকুল ঝরে পড়বে না এবং কীটনাশক দিয়ে স্প্রে করা হচ্ছে যাতে করে আম গাছে থাকা ক্ষতিকর পোকা-মাকড়গুলো মারা যায়।

চাঁপাইনবাবগঞ্জ জেলা ঘুরে দেখা যায় বেশিরভাগ বাগানে আম মুকুল দৃশ্যমান। কিছু কিছু বাগানে মটরশুঁটির মত আমের আকৃতি দেখা যায়। এই জেলার আম চাষীরা মনে করছে গতবছরের তুলনায় এবছর আম বেশি উৎপাদন হবে।

এনএস




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top