খাঁচায় টিয়া পাখি, পরিচালকের বিরুদ্ধে ১৫ কোটি টাকার মামলা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৫ জুলাই ২০২২ ১৮:৩৭; আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ০৮:৫১

ছবি : সংগৃহীত

এ বছর ভালোবাসা দিবসকে কেন্দ্র করে প্রচার হয়েছিল বিশেষ নাটক ‘শেষ গল্পটা তুমিই’। অনন্য ইমনের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছিলেন জনপ্রিয় অভিনেতা তৌসিফ মাহবুব ও অভিনেত্রী তাসনিয়া ফারিণ।

তবে এত মাস পর সম্প্রতি মাত্র ৫০ সেকেন্ডের একটি দৃশ্যের জন্য নির্মাতার বিরুদ্ধে ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ‘বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট’।

নাটকের যে দৃশ্যটি নিয়ে মামলা হয়েছে, তাতে দেখা যায় অভিনেতা তৌসিফ বাড়ির ছাদে একটি খাঁচাবন্দি টিয়া পাখিকে খাবার দিচ্ছেন আর কথা বলছে তার মা-বোনের সঙ্গে। আর এ দৃশ্যটি নিয়েই মামলা হয়েছে।

মামলার নথিতে বলা হয়েছে, ‘বন্য প্রাণীকে খাঁচাবন্দি করা, কেনাবেচা করা, প্রদর্শন করা বা এ জাতীয় অপরাধ সংঘটনে সহায়তা করা, প্ররোচনা প্রদান ইত্যাদি ‘বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২’ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। প্রকাশিত নাটকটিতে খাঁচাবন্দি বন্য প্রাণী প্রদর্শন প্রচলিত আইনে অপরাধ এবং অন্যদেরও সেই অপরাধ করতে উৎসাহিত করছে।’

এদিকে নির্মাতা অনন্য ইমনের সঙ্গে তৌসিফ ও ফারিণ বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছেন নির্মাতা অনন্য ইমন। তিনি বলেছেন,‘বন্য প্রাণী আইন নিয়ে আমার পুরোপুরি ধারণা নেই। এ কারণে অনিচ্ছাকৃত ভুলটি ঘটেছে। এ জন্য আমি দুঃখিত ও লজ্জিত।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘তবে নাটকের চিত্রনাট্যে এমন কোনো দৃশ্য ছিল না। আমরা যে বাড়িতে দৃশ্যধারণ করেছি সেখানে ছাদে ছিল খাঁচায় বন্দি টিয়া পাখি। সে সময় আমাদের কাছে মনে হয়েছে নাটকের নায়ক কোনো একটা কাজ করতে করতে মা ও বোনের সঙ্গে কথা বললে দৃশ্যটা বেশি বিশ্বাসযোগ্য হবে। এটা ভেবেই নায়ক পাখিকে আদর করে খাওয়াচ্ছিলেন। তবে এটা নিয়ে এমন ঘটনা ঘটবে প্রত্যাশা করিনি।’

তিনি আরও বলেন, ‘১৫ কোটি টাকার ক্ষতিপূরণ দেওয়ার সামর্থ্য তো দূরের কথা নাটকের বাজেট ছিল সাড়ে ৫ লাখ টাকা। আমার সবকিছু বিক্রি যদি বিক্রি করে দেই তাও এটি পরিশোধ করা সম্ভব হবে না। নাটকে শুধু পাখিকে খাওয়ানো নয়, গাছেও পানি দিতে দেখা গেছে। মানে আমরা পরিবেশের জন্যও কিন্তু কাজ করছি, সেটাও দর্শক দেখেছেন। তাই মহামান্য আদলতকে সে দিকটাও বিবেচনা করার অনুরোধ করব।’

প্রসঙ্গত, এর আগেও বেশ কয়েকটি নাটক ও বিজ্ঞাপনে দেখানো দৃশ্য নিয়ে মামলা হয়েছে। মামলা করে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ‘বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট’।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top