মুক্তিযুদ্ধকালীন শরণার্থীদের দুর্দশা তুলে ধরবে এফএম শাহিনের চলচ্চিত্র ‘যশোর রোড’

রাজ টাইমস | প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৯; আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০২:১০

ছবি: প্রতীকী

শিশুদের জন্য নির্মিত চলচ্চিত্র ‘মাইক’ খ্যাত পরিচালক এফএম শাহিন তার পরবর্তী প্রয়াস ‘যশোর রোড’ নির্মাণের ঘোষণা দিয়েছেন। এতে তিনি মুক্তিযুদ্ধের সময় ভারতে আশ্রয় গ্রহনকারী ১ কোটি বাংলাদেশী শরণার্থীদের গল্প গাঁথা তুলে ধরার প্রতিশ্রুতি দিয়েছেন।

আমেরিকান কবি ও আন্দেলনকর্মী অ্যালেন গিন্সবার্গের ঐতিহাসিক কবিতা ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ অবলম্বনে নতুন চলচ্চিত্রটিতে মহান মুক্তিযুদ্ধের সময় ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার সাথে বাংলাদেশের যশোরকে সংযোগকারী যশোর রোড দিয়ে দেশ ছেড়ে পালিয়ে আসা হাজার হাজার উদ্বাস্তুর অবর্ণনীয় যন্ত্রণা, ত্যাগ, স্বপ্নের কথা তুলে ধরা হবে। এই সড়কটি অনেক না বলা গল্পের সাক্ষী।

শাহিন বলেন, ‘এটা হবে উদ্বাস্তুদের প্রতি আমার শ্রদ্ধাঞ্জলি। স্বাধীনতার এত বছর পরও তাদের দুর্দশা নিয়ে কোনো উল্লেখযোগ্য সিনেমা নির্মাণ করা হয়নি। তাই, নতুন প্রজন্ম যাতে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সম্পর্কে জানতে পারে সেজন্য আমি সিনেমাটি নির্মাণ করছি।’

এফএম শাহিনের প্রথম চলচ্চিত্র ‘মাইক’ সরকারি অনুদানে নির্মিত শিশু চলচ্চিত্র ২০২৩ সালের ১১ আগস্ট আনকাট সেন্সর সার্টিফিকেটসহ মুক্তি পায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে ছবিটি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top