এইচএসসিতে কার জিপিএ কত?

রাজ টাইমস | প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ০৭:১৯; আপডেট: ২৮ মার্চ ২০২৪ ২৩:১১

ছবি: সংগৃহীত

আজ (১৩ ফেব্রুয়ারি) ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন শোবিজ অঙ্গনের বেশ কয়েকজন।

রাজধানীর সিদ্ধেশ্বরী ডিগ্রি কলেজের মানবিক শাখা থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন ঢাকাই সিনেমার নতুন প্রজন্মের অভিনেত্রী পূজা চেরি। শুধু পরীক্ষার আগের রাতে পড়েই জিপিএ ৪ দশমিক শূন্য ৮ (এ) পেয়ে পাস করেছেন তিনি। নায়িকার এমন ফলাফলে তার পরিবারের লোকজন খুশি।

ঢাকাই সিনেমার আরেক চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘিও এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। রাজধানীর স্টামফোর্ড কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে ৩ দশমিক ৭৫ (এ মাইনাস) পেয়ে পাস করেছেন তিনি। নিজের ফলাফলে খুশি এই অভিনেত্রী।

রাজধানীর সিটি কলেজের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ (এ+) পেয়েছেন ‘চ্যানেল আই ক্ষুদে গানরাজ ২০১৫' আসরের চ্যাম্পিয়ন নুজহাত সাবিহা পুষ্পিতা। ২০১৯ সালে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েও জিপিএ-৫ পেয়েছিলেন তিনি। গান ও লেখাপড়া দুটো একসঙ্গে সামলানো কিছুটা কঠিন হলেও চেষ্টা ছিল বলেই সবকিছু সম্ভব হয়েছে বলে জানান পুষ্পিতা। উচ্চশিক্ষায় ইঞ্জিনিয়ারিংয়ে পড়তে চান এই গায়িকা। পছন্দের বিষয় কম্পিউটার সায়েন্স অথবা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং।

দেশের খ্যাতনামা সংগীতশিল্পী আলম আরা মিনুর মেয়ে লামিয়া জিপিএ ৫.০০ (এ+) পেয়েছেন। মেয়ের ফলাফলের খবর জানিয়ে ফেসবুক স্ট্যাটাসে এই গায়িকা লিখেছেন, 'আমার মেয়ে লামিয়া আশরাফ আপনাদের সবার দোয়ায় এবার এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫.০০ (এ+) পেয়েছে। ওর জন্য অনেক দোয়া করবেন যেন আগামীতে আরও ভাল করতে পারে, আর সুন্দর একটা জীবন পায়। আমি চাই আমার মেয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত হোক।'

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। মাদরাসা বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ৪৯ শতাংশ এবং কারিগরি বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৮৫ শতাংশ। সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলে পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮৯ হাজার শিক্ষার্থী।

এবার প্রায় ১৪ লাখ পরীক্ষার্থী অংশ নেয়। গতবারের চেয়ে ৩৩ হাজার ৯০১ জন পরীক্ষার্থী বেশি ছিল। গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে নম্বর ও সময় কমিয়ে দেড় ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়। বহুনির্বাচনি (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি ছিল না।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top