চীনে রহস্যময় নিউমোনিয়া

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩ ২৩:২৯; আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২০:২৬

- ছবি - ইন্টারনেট

মধ্য অক্টোবর থেকে চীনে রহস্যময় এক নিউমোনিয়া দেখা দিয়েছে। এর ফলে বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দিয়েছে। বিশেষ করে করোনা মহামারীর প্রেক্ষিতে এই উদ্বেগ জোরালো হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়, শিশুদের মধ্যে এই নিউমোনিয়া দেখা দিয়েছে উল্লেখযোগ্য সংখ্যায়।

বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দৃষ্টি আকর্ষণ করেছে। এর ফলে দেশটির উত্তরাঞ্চলে শ্বাসকষ্টের অসুস্থতা ছড়িয়ে পড়ার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অধিক পরিমাণ ডাটা চেয়েছে চীনের কাছে। প্রোএমইডি সহ কিছু মাধ্যমের রিপোর্ট উদ্ধৃত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বজুড়ে সংক্রামক ব্যাধির প্রাদুর্ভাব শনাক্ত করে প্রোএমইডি। তাদের রিপোর্টকে উদ্ধৃত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তারা বলেছে, চীনের উত্তরাঞ্চলে শিশুদের মধ্যে একটি অজ্ঞাত নিউমোনিয়া দেখা দিয়েছে।

শিশুদের মধ্যে এই নিউমোনিয়ার প্রাদুর্ভাব প্রথম রিপোর্ট করা হয় চীনের উত্তরাঞ্চলে। সেখানে বিপুল পরিমাণে এটা দেখা দেয়। হাসপাতালগুলোতে রোগীতে উপচে পড়ছে। তাদের মধ্যে আছে নিউমোনিয়ার লক্ষণ। তবে কোন ভাইরাসের কারণে বা কোন উপসর্গের কারণে এটা হচ্ছে তা এখনও শনাক্ত করা সম্ভব হয়নি। ১৩ই নভেম্বর এ বিষয়ে সংবাদ সম্মেলন করেছে চীনের ন্যাশনাল হেলথ কমিশন। তাতে শ্বাসকষ্ট বিষয়ক রোগ বৃদ্ধি পাওয়ার কথা জানানো হয়।

চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের ডাটা থেকে দেখা যাচ্ছে অক্টোবরে ইনফ্লুয়েঞ্জা পজেটিভিটির হার একরকমভাবেই বৃদ্ধি পেয়েছে। এমনকি গ্রীষ্মে সামান্য বৃদ্ধির পর করোনা সংক্রমণের হার নিম্নমুখী। তবে নতুন এই নিউমোনিয়ার প্রাথমিক কিছু লক্ষণ দেখা গেছে। এর মধ্যে আছে জ্বর, কাশি, শ্বাস-প্রশ্বাসে জটিলতা। এক্ষেত্রে ভয়াবহতায় ভিন্নতা আছে। কিছু রোগীকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

২১শে নভেম্বর মিডিয়া এবং গণ রোগ বিষয়ক নজরদারিকারী ব্যবস্থা প্রোএমইডি রিপোর্ট করেছে যে, উত্তর চীনে শিশুদের মধ্যে গুচ্ছাকারে অজ্ঞাত নিউমোনিয়ার মতো সংক্রমণ দেখা দিয়েছে। কর্তৃপক্ষের সংবাদ সম্মেলনের সঙ্গে তাদের এই রিপোর্টের কোনো সম্পর্ক আছে কিনা সে বিষয়ে পরিষ্কার নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর প্রেক্ষিতে তারা চীনের কাছ থেকে বিস্তারিত তথ্য চেয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top