বাংলাদেশের প্রেসিডেন্টকে চীনের প্রেসিডেন্টের অভিনন্দন বার্তা

বাংলাদেশ-চীন কূটনীতিক সম্পর্কের ৪৫ বছর পূর্তি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ৪ অক্টোবর ২০২০ ২০:০৩; আপডেট: ৪ অক্টোবর ২০২০ ২০:০৬

ফাইল ছবি

বাংলাদেশ-চীন দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ প্রেনিডেন্টকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সিনহুয়া

রবিবার (০৪ অক্টোবর) পাঠানো অভিনন্দন বার্তায় চীনা প্রেসিডেন্ট জানান, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে প্রস্তুত চীন।

দুই দেশের মধ্যকার সহযোগিতার কৌশলগত অংশীদারিত্বকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে শি জিনপিং বলেন, বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের অধীনে দুই দেশের মধ্যকার কৌশল ও প্রকল্পগুলোকে যৌথভাবে অনুমোদনের মাধ্যমে আরো উন্নততর করার জন্য প্রস্তুত তিনি। এ জন্য বাংলাদেশে সহযোগীতার সঙ্গে কাজ করতে প্রস্তুতির কথা জানান তিনি।

দুই দেশের মধ্যকার সম্পর্ককে অনেক পুরনো ও দীর্ঘ উল্লেখ করে তিনি বলেন, ৪৫ বছর আগে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হওয়ার পর থেকেই দুই দেশ একে অন্যের প্রতি সব সময় শ্রদ্ধা দেখিয়েছে এবং একে অন্যকে সমান হিসেবে দেখেছে। বৃদ্ধি পেয়েছে পারস্পরিক রাজনৈতিক আস্থা।

মহামারী পরিস্থিতিতে দুই দেশের সম্পর্ক আরো বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে শি জিনপিং আরো বলেছেন, করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারির শুরু থেকে বাংলাদেশে এবং চীন একে অপরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। করোনার বিরুদ্ধে লড়াইয়ে উভয় দেশই একে অপরকে সাহায্য করে করোনা দ্বিপাক্ষিক বন্ধুত্বের নতুন অধ্যায়ের সূচনা করেছে।

দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকী উপলক্ষে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top