দেউলিয়া হওয়ার ঝুঁকিতে ৫০টিরও বেশি দেশ: জাতিসংঘ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২ ১৬:০৮; আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৮:১৮

ছবি: সংগৃহীত

বিশ্বের ৫০টিরও বেশি উন্নয়নশীল দেশ ঋণ খেলাপির ঝুঁকিতে আছে বলে জানিয়েছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি সংস্থা (ইউএনডিপি)।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) মিশরে 'কপ-২৭' জলবায়ু সম্মেলনে সংস্থাটির প্রধান আচিম স্টেইনার সতর্কতা দিয়ে জানান, যদি উন্নত বিশ্বের দেশগুলো সহায়তা না করে তাহলে ঝুঁকিতে থাকা দেশগুলো দেউলিয়া হয়ে যেতে পারে। খবর গার্ডিয়ানের।

আচিম স্টেইনার জানান, মুদ্রাস্ফীতি, জ্বালানি সংকট ও ক্রমবর্ধমান সুদ হার এমন পরিস্থিতি সৃষ্টি করছে যার ফলে বেশ কয়েকটি দেশ ঋণ খেলাপির ঝুঁকিতে পড়ছে। যার মারাত্মক প্রভাব সাধারণ মানুষের ওপর পড়বে।

আরোও, একনজরে দেখে নিন জাতীয় পর্যায়ের এক্সক্লুসিভ সব খবর

তাদের তালিকায় এখন ৫৪টি দেশ রয়েছে যেগুলো ঋণ খেলাপির ঝুঁকিতে পড়তে পারে। যদি বিশ্বের অর্থনীতি আরও ধাক্কা খায়, সুদের হার বাড়ে, ঋণ গ্রহণ আরও ব্যয়বহুল হয়ে যায়, জ্বালানির মূল্য, খাদ্যের মূল্য বাড়ে তাহলে এ দেশগুলো আর ঋণ পরিশোধ করতে পারবে না বলে জানান আচিম স্টেইনার।

জাতিসংঘের ইউএনডিপির প্রধান আরও জানান, জলবায়ুর সমস্যার কারণে উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোর অর্থনৈতিক সমস্যা আরও বাড়ছে। তিনি হুঁশিয়ারি দিয়ে জানান, এসব দেশ ইতোমধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে।

উন্নয়নশীল দেশগুলোকে উন্নত দেশগুলো যে সহায়তার প্রতিশ্রতি দিয়েছিল সেগুলো তারা পূরণ করেনি। কিন্তু এরমধ্যে ঝড়, বন্যা, খরা ও তাপপ্রবাহের মতো সমস্যাগুলোর ঝুঁকি বাড়ছে বলে জানান আচিম স্টেইনার।

বৈশ্বিক পরিবর্তিত জলবায়ু

এছাড়া বৈশ্বিক পরিবর্তিত জলবায়ুর সঙ্গে মানিয়ে নিতে ও গ্রিনহাউজ গ্যাসের নির্মগণ মাত্রা কমিয়ে আনতে উন্নয়নশীল দেশগুলোকে উন্নত দেশগুলো বার্ষিক যে ১০০ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রতি দিয়েছিল, সেটি যদি তারা না রাখে তাহলে এসব দেশ জাতিসংঘের জলবায়ু কার্যক্রম থেকে দূরে সরে যেতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছেন আচিম স্টেইনার।

#এনএ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top