মধ্য-আমেরিকার দেশ নিকারাগুয়ায়

গণতন্ত্র বাধাগ্রস্ত করায় যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞায় ১০০ কর্মকর্তা

রাজ টাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩ ০৫:০৭; আপডেট: ২১ আগস্ট ২০২৩ ০৫:০৮

ছবি: সংগৃহীত

গণতন্ত্রে বাধা ও মানবাধিকার লঙ্ঘনে জড়িত থাকায় মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ায় ১০০ সরকারি কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

শনিবার মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা ও ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলোর প্রশাসনের কর্মকর্তাদের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে এই পদক্ষেপের কথা জানিয়েছেন।

অ্যান্টনি ব্লিঙ্কেন তার পোস্টে বলেছেন, নিকারাগুয়ায় মানবাধিকারকে সংকুচিত ও গণতন্ত্রকে দুর্বল করায় ১০০ কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তিনি নিকারাগুয়ার কারাগারে বন্দী ক্যাথলিক বিশপ রোনান্দো ইভারেজকে নিঃশর্ত মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, নাগরিক স্বাধীনতার ওপর নির্বিচার আক্রমণের ঘটনায় ওর্তেগা-মুরিলো প্রশাসনের কর্মকর্তাদের জবাবদিহিতার আওতায় আনতে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, এই কর্মকর্তারা সুশীল সমাজের সংস্থাগুলোকে দমন, নাগরিক পরিসর বন্ধ করার প্রচেষ্টায় অংশ নিয়েছিলেন। তারা অন্যায়ভাবে সরকারের সমালোচকদের আটক করেছেন। আটককৃতদের মধ্যে দেশটির সরকারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত বিশপ রোলান্ডো আলভারেজও রয়েছেন।

২০২১ সালের নির্বাচনে টানা চতুর্থবারের মতো জয় পেয়ে ক্ষমতা ধরে রেখেছেন ওর্তেগা। যদিও ‘কারচুপির’ ওই নির্বাচন নিয়ে দেশ-বিদেশে প্রচুর সমালোচনা রয়েছে। চতুর্থ দফায় ক্ষমতায় বসার পর ওর্তেগা কয়েক ডজন বিরোধী নেতাকে জেলে পুরেছেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top