যে কোন মুহূর্তে সংঘর্ষ

উত্তেজনায় যুক্তরাষ্ট্র : ছড়িয়ে পড়েছে বিক্ষোভ

রাজ টাইমস ডেস্ক | প্রকাশিত: ৪ নভেম্বর ২০২০ ২৩:১৫; আপডেট: ২০ মে ২০২৪ ২২:১৭

একদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা চলছে। অন্যদিকে বর্তমান প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন তিনি বিজয়ী হয়েছেন। আর বিরোধীদলীয় প্রার্থী জো বাইডেনও জয়ের দাবি করেছে। উত্তেজনায় কাঁপছে মার্কিন যুক্তরাষ্ট্র। জনগণের মাঝে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। অন্যদিকে বিক্ষোভ চলছে বিভিন্ন রাজ্যে।

প্রেসিডেন্ট ভবনের সামনেও চলছে বিক্ষোভ। যুক্তরাষ্ট্রে নির্বাচনের রাতটি উত্তেজনায় ভরা। এ রাতেই ওয়াশিংটন ডিসি’তে বিক্ষোভ হয়েছে। তাতে ধস্তাধস্তি হয়েছে। ফলে এক ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়। ভোট গ্রহণ শেষ হয়ে তা গণনা শুরু হতেই প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ শুরু হয় ওয়াশিংটনে। এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে অনলাইন বিবিসি। এতে বলা হয়েছে, ক্যাপিটল ভবন এলাকায় বিক্ষোভ করেছে কয়েক শত মানুষ। এ সময়ে তারা গাড়ি চলাচল বন্ধ করে দেয়।

স্লোগান দিতে থাকে- ‘যদি আমরা ন্যায়বিচার না পাই, তাহলে তারা শান্তিতে থাকতে পারবে না!’ এ খবর দিয়ে বিবিসি বলছে, এই বিক্ষোভ ছিল শান্তিপূর্ণ। তবে হোয়াইট হাউজের বাইরে তারা সংঘর্ষে লিপ্ত হয়। সেখান থেকে তিনজনকে গ্রেপ্তাপর করা হয়েছে বলে খবর দিয়েছে এনবিসি। সিবিএস নিউজের সাংবাদিক ক্রিশ্চিনা রুফিনি টুইটে বলেছেন, এ সময় কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়েছে। তবে লস অ্যানজেলেস, ক্যালিফোর্নিয়া, র‌্যালি, নর্থ ক্যারোলাইনা, পোর্টল্যান্ড, অরিগন এবং নিউ ইয়র্ক সিটিতে বিক্ষোভে ধস্তাধস্তি হয়েছে। উল্লেখ্য, নির্বাচনের আগেই সহিংসতার আশঙ্কায় ব্যবসায়ীরা আগাম সতর্কতামুলক ব্যবস্থা নিয়েছেন। জানালা, দরজায় অতিরিক্ত সুরক্ষামুলক ব্যবস্থা গ্রহণ করেছেন।

এদিকে পুরো মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে বিশ্লেষকরা। আর বিবিসি বলছে, অনেক স্থানে বিক্ষোভ চলছে।

তথ্যসূত্র: দৈনিক ইনকিলাব।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top