করোনায় ২৪ ঘন্টায় রেকর্ডসংখ্যক প্রাণহানি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০ ১৭:৫৫; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০৬

ফাইল ছবি

বিশ্ব মহামারী করোনাভাইরাসের অব্যাহত আগ্রাসনে গত ২৪ ঘণ্টায় গোটা বিশ্বে মারা গেছেন রেকর্ডসংখ্যক ১২ হাজার ৭ জন।

২য় ধাপে এ প্রকোপের তীব্রতা বাড়ছে ক্রমশ। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯ হাজার ২০৭ জন। খবর বিবিসি ও আলজাজিরার।

এখন পর্যন্ত সারাবিশ্বে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৭ লাখ ৪ হাজার ৬৫২ জন এবং মারা গেছেন ১৪ লাখ ২৫ হাজার ৯১৪ জন।  

গত ২৪ ঘণ্টায় প্রাণহানিতে এগিয়ে আমেরিকা। দেশটিতে ২ হাজার ৩০২ জন মারা গেছেন , ব্রাজিলে ৬২০ জন এবং ভারতে মারা গেছে ৫১৮ জন।

তীব্র আক্রমনে বিপর্যস্ত অবস্থায় মার্কিনরা। একদিনে দেশটিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮০ হাজার ৯০৩ জন।

পুরো আমেরিকা জুড়ে একই অবস্থা বিরাজ করছে। বড় বড় শহরের সীমানা ছাড়িয়ে করোনা থাবা বসাচ্ছে প্রত্যন্ত অঞ্চল এবং গ্রামীণ এলাকাগুলোতেও। ফলে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে আর তিল ধারণের জায়গা নেই। হন্যে হয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালগুলোতে ঘুরে বেড়াতে হচ্ছে কোভিড রোগীদের।

দেশটিতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা পূর্বেই সতর্কবাণী দিয়েছিলেন যে, নভেম্বর থেকে ফেব্রুয়ারি এ কয়েকটা মাস অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে। শীতের এ সময়ে কোভিডের সংক্রমণ মারাত্মক পর্যায়ে পৌঁছতে পারে।

এমতাবস্থায় পরিস্থিতি মোকাবেলায় হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র।

দেশটিতে মৃত্যুহার এবং সংক্রমনের হার সমানতালে আগাচ্ছে। ইতিমধ্যে আড়াই লাখেরও বেশি মানুষ মারা গেছে।  সংক্রমণের হার বেড়েই চলেছে। ছোট ছোট হাসপাতালগুলোতে রেমডেসিভির এবং ডেক্সামেথাসোনের মতো ওষুধ প্রয়োগ করা হচ্ছে। কিন্তু আইসিইউর সুবিধা না থাকার কারণে অনেক সমস্যার মুখে পড়তে হচ্ছে বলে এক স্বাস্থ্যকর্মী জানান।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top